• বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবিপ্রবিতে আর্কিটেকচার ডিজাইন প্রদর্শনী সম্পন্ন

  শাবিপ্রবি প্রতিনিধি

১৫ নভেম্বর ২০১৯, ১০:০৩
ডিজাইন প্রদর্শনী
শাবিপ্রবিতে অনুষ্ঠিত ডিজাইন প্রদর্শনীতে স্থান পাওয়া নকশা (ছবি : দৈনিক অধিকার)

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আর্কিটেকচার বিভাগের উদ্যোগে ১৩ ও ১৪ নভেম্বর দুই দিনব্যাপী ৬ষ্ঠ ডিজাইন প্রদর্শনী ‘ডিএক্সপো-৬’ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ প্রদর্শনীর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এ সময় উপাচার্য বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নে সবচেয়ে বড় ভূমিকা পালন করছে আর্কিটেকচার বিভাগ। বিভিন্ন স্থাপনার নকশা তৈরি, পরামর্শ প্রদানসহ বিভিন্ন কর্মকাণ্ডে সহায়তা করে আসছে তারা। আগামীতেও বিশ্ববিদ্যালয়ের মেগা প্রকল্প বাস্তবায়ন ও অবকাঠামো স্থাপনাসমূহের নকশা তৈরি ও সুসজ্জিত করতে আর্কিটেকচার বিভাগ সবচেয়ে বড় ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করি।’

অনুষ্ঠানে আর্কিটেকচার বিভাগের প্রধান সহকারী অধ্যাপক কৌশিক সাহার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্কুল অব অ্যাপ্লাইড সায়েন্স অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল মুকিত মো. মোকাদ্দেস ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক জহীর উদ্দিন আহমদ। এছাড়া অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিভাগের সহকারী অধ্যাপক শুভজিৎ চৌধুরী। এ সময় প্রদর্শনীতে অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিযোগীসহ বিশ্ববিদ্যালয়ের আর্কিটেকচার বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।  
 
এর আগে সকাল ৯টায় ডিজাইন বিষয়ক কুইজ প্রতিযোগিতা, সকাল ১১টায় আইডিয়া কনটেস্ট ও দুপুর ২টায় ‘ডি-এক্সপো-৬’ সেমিনার অনুষ্ঠিত হয়। এ সময় আর্কিটেকচারের ডিজাইন তৈরি বিষয়ক বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন স্থপতি মারিয়া তাবাসসুম।

আয়োজনের ‘আইডিয়া কনটেস্টে’ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে আগত শিক্ষার্থী অনিরুদভা ভৌমিক ও প্রণয় চৌধুরী বিজয়ী হয়। এছাড়া একই ইভেন্টের ‘অনারেবল মেনশন’ হয় মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) শিক্ষার্থী মাইশা সামিয়া ঐশী ও তাসনিম হাসান সুচিতা, বুয়েট শিক্ষার্থী সুদীপ্ত দাস এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এআইইউবি) শিক্ষার্থী সাজ্জাদ হোসাইন ও মেহেদী হাসান খান। কুইজ প্রতিযোগিতায় বিজয়ী হয় ‘টিম জিরো এইট টুয়েলভ’। এ টিমের সদস্যরা হলেন সামিয়া বিনতে আযহার, পল্লবী দত্ত ও মুসাব্বির মুত্তাকি।

এছাড়া বিভাগের আর্কিটেকচারার ডিজাইন স্টুডিও অ্যাওয়ার্ড-২০১৯ পেয়েছেন ৬ শিক্ষার্থী। তারা হলেন- বিশ্ববিদ্যালয়ের আর্কিটেকচার বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মমিনুল হক ও সাদিয়া আফরিন মজুমদার, ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নুহাস আকন্দ, ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী পল্লবী দত্ত, ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ফারহা মুন ও ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. রাকিবুল ইসলাম অনিক।

উল্লেখ্য, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আর্কিটেকচার বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে গত ১৩ নভেম্বর সকাল ১০টা হতে বিকাল ৫টা পর্যন্ত এ ডিজাইন প্রদর্শনী ও ‘ডিজাইন অ্যান্ড বিল্ড ওয়ার্কশপ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড