• সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভর্তিচ্ছুদের সেবায় নিবেদিত কুবির সংগঠনগুলো

  আহমেদ ইউসুফ, কুবি প্রতিনিধি

১০ নভেম্বর ২০১৯, ১০:১৯
কুবি
দৈনিক অধিকার বন্ধুমঞ্চ ও কুবি শাখা ছাত্রলীগ (ছবি : সম্পাদিত)

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে শনিবার (৯ নভেম্বর)। মোট তিনটি ইউনিটে প্রায় ৬৮ হাজার ভর্তিচ্ছুর সমাগম ঘটেছিল কুমিল্লায়। সঙ্গে অভিভাবক নিয়ে লক্ষাধিক মানুষের আয়োজন সম্পন্ন হলো ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে।

এরই মধ্যে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগকে পূর্ণাঙ্গ প্রস্তুতি নিয়ে শিক্ষার্থী এবং অভিভাবকদের সর্বোচ্চ সহযোগিতায় জোরালো ভূমিকা পালন করতে দেখা গেছে। এর মধ্যে- আবাসন ব্যবস্থা, অভিভাবকদের নাস্তা-পানির ব্যবস্থা, জয় বাংলা বাইক সার্ভিসে ভুল কেন্দ্রে আসা শিক্ষার্থীদের সঠিক কেন্দ্রে পৌঁছানোর ব্যবস্থা করা, শিক্ষার্থীদের ব্যাগ-মোবাইল-হাতঘড়ি রাখার ব্যবস্থা, স্বেচ্ছাসেবক হিসেবে বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে অবস্থান, সড়কে অবস্থান করে যানবাহনের ভাড়া ন্যায্যকরণ, যানজট নিরসনে ট্রাফিক পুলিশের ভূমিকা পালন করা, ডিজিটাল সিট প্লানিং ব্যবস্থা, ফ্রি মেডিকেল সেবাসহ নানাবিধ কার্যক্রম।

ছবি

রোটার‌্যাক্ট ক্লাব (ছবি : সম্পাদিত)

অপর দিকে পেশাগত দায়িত্ব পালনে বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির কার্যক্রম ছিল চোখে পড়ার মতো। সার্বক্ষণিক কেন্দ্রগুলোতে টহলের মাধ্যমে ভর্তি পরীক্ষায় সুষ্ঠু পরিবেশ এবং অনিয়ম ঠেকাতে বিভিন্ন টিমে ভাগ হয়ে প্রতিটি কেন্দ্রে অবস্থান করেন সমিতির সদস্যরা। বিশেষভাবে ভর্তি জালিয়াতি, প্রক্সিসহ যে কোনো ধরনের অপকর্ম ঠেকাতে বরাবরের মতোই সোচ্চার থাকতে দেখা গেছে তাদের।

পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি, রোভার স্কাউট, দৈনিক অধিকার বন্ধুমঞ্চ, রোটার‌্যাক্ট ক্লাব, বিভিন্ন আঞ্চলিক সংগঠনগুলো সার্বক্ষণিক তৎপর থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সবধরনের প্রয়োজনে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে দেখা যায়। যার ফলে একদিকে ভোগান্তি লাঘব এবং অন্য দিকে তৃপ্ত হাসি ফুটে উঠেছিল আগত সকল শিক্ষার্থীদের মাঝে।

ছবি

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রয়োজনে সহযোগিতা করছে বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগ ও বিএনসিসি (ছবি : সম্পাদিত)

সহযোগিতার বিষয়ে কথা বলতে গেলে বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির সভাপতি জাহিদুল ইসলাম জানান, বিশ্ববিদ্যালয়কে যারা প্রাণ দিয়ে ভালোবাসে মূলত তারাই ক্রান্তিলগ্নে নিজের সর্বোচ্চটুকু বিলিয়ে দেয়। এবারের ভর্তি পরীক্ষায় সেটিই দৃশ্যমান হয়েছে। সাংবাদিক সমিতি বরাবরই শিক্ষার্থীদের পাশে থেকে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে সহায়তা করে আসছে। ভবিষ্যতেও এই রীতি বিদ্যমান থাকবে।

এ দিকে সহযোগিতার বিষয়ে শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ জানান, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ প্রতিবারের ন্যায় এবারও বিভিন্ন সেবা দিয়ে পরীক্ষার্থীদের সহায়তা করেছে। এটি আমাদের দায়িত্ব। কারণ আমরাও ছাত্র। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা যাতে কোনো লাঞ্ছনা, চুরি ও ছিনতাইয়ের শিকার না হয় সেদিকে আমাদের নজর রয়েছে। এবং বিভিন্ন অপ্রীতিকর ঘটনা ঠেকাতে ছাত্রলীগের বিভিন্ন টিম নিরলসভাবে কাজ করেছে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড