• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরকারি বাঙলা কলেজ

আনন্দের রঙ আর বেদনার সুরে একদিন

  জিবিসি প্রতিনিধি

০৯ নভেম্বর ২০১৯, ২১:১৩
র‍্যাগ ডে
টি-শার্টের ওপর চলছে স্মৃতি লিখন (ছবি : সংগৃহীত)

এইচএসসি পরীক্ষার্থীদের র‍্যাগ ডেতে আনন্দের রঙ আর বন্ধুদের ছেড়ে যাওয়ার বেদনার সুরে মুখরিত ছিল রাজধানীর মিরপুরে অবস্থিত ঐতিহ্যবাহী সরকারি বাঙলা কলেজ প্রাঙ্গণ।

শনিবার (৯ নভেম্বর) সকাল ১০টা থেকে ক্যাম্পাসের মাঠে এইচএসসি ব্যাচ ২০১৮-১৯ শিক্ষার্থীদের উপস্থিতিতে এই উদযাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফেরদৌসী খান পপির অনুমতিক্রমে বিকাল ৪টা পর্যন্ত এই আয়োজন চলে। উপাধ্যক্ষ শহিদুল ইসলাম শিক্ষার্থীদের নিয়ে কেক কাটার মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন। ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবের কারণে সকাল থেকে বৃষ্টি থাকলেও শিক্ষার্থীরা তাদের অনুষ্ঠান চালিয়ে যায়।

সকাল থেকেই ক্যাম্পাসে সাদা টি-শার্ট পরা একদল শিক্ষার্থীর সমাগম দেখা যাচ্ছিল। এই টি-শার্টের পেছনে ‘ভাল থাকিস বন্ধু, স্মৃতির পাতায় লেখা থাকুক আমাদের বন্ধন’-সহ আরও নানান লেখা দেখা যায়। শিক্ষার্থীরা মার্কার পেন দিয়ে নিজেদের শিক্ষা জীবনের স্মৃতিগুলোকে টি-শার্টে লিপিবদ্ধ করছিলেন। আজকের দিনের পর হয়তো আর এক সঙ্গে দেখা নাও হতে পারে। তাই এদিন আনন্দের পাশাপাশি ছিল কষ্টের সুর।

শিক্ষার্থী মো. মারুফ আবেগ মাখা কণ্ঠে বলেন, ‘র‌্যাগ ডেতে আড্ডার মধ্যে আনন্দের পাশাপাশি হৃদয়ে এক ধরনের শূন্যতার সৃষ্টি হয়। মনে হয় আর কয়েক দিন একসঙ্গে থাকতে পারলে ভালো হতো। কিন্তু সে সুযোগ নেই।’

আরেক শিক্ষার্থী মোস্তফা বলেন, ‘ক্যাম্পাসের প্রথম দিন থেকে শুরু করে অজস্র ঘটনা এদিন মনে পড়ে যায়। আসলে নাচ-গান আর ফুর্তি করে র‌্যাগ-ডে পালন করলেও মনের ভেতরে বেদনা জমা হতে থাকে। মনে হয়, কোনো একটা প্রিয় জিনিস হারাতে যাচ্ছি।’ 

অনুষ্ঠানের শেষ মুহূর্তে এসে একে অন্যকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন শিক্ষার্থীরা। বস্তুতপক্ষে কলেজের সময়ই হলো একজন শিক্ষার্থীর জীবনের বিশেষ মুহূর্ত। আর র‌্যাগ-ডে পালন করে সে কলেজ জীবনের আনুষ্ঠানিক ইতি টানা হয়। প্রকৃতপক্ষে র‌্যাগ-ডের বাইরের অংশে আনন্দ-মাতামাতি থাকলেও ভেতরে থাকে গুমোট বেদনা।

অনুষ্ঠান সুন্দরভাবে সম্পন্ন হওয়ার জন্য বাঙলা কলেজ ছাত্রলীগ নেতাকর্মীরা সহযোগিতা করেন। এ সময় ছাত্রনেতারা শিক্ষার্থীদের উদ্দেশে বিভিন্ন দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড