• সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাকৃবিতে ট্রেনিং অন এগ্রিকালচার শীর্ষক কর্মশালার উদ্বোধন

  বাকৃবি প্রতিনিধি

০৮ নভেম্বর ২০১৯, ১৯:৫৩
বাকৃবি
কর্মশালার উদ্বোধন (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (বাকৃবিসাস) সদস্যদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ৮ দিনব্যাপী ‘ট্রেনিং অন এগ্রিকালচার ইন দ্য চেঞ্জিং ক্লাইমেট’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করা হয়েছে।

শুক্রবার (৮ নভেম্বর) দুপুর ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ইন্টারডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির (আইআইএফএস) আয়োজনে ওই কর্মশালার উদ্বোধন করা হয়। কর্মশালায় বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন পত্রিকায় বিশ্ববিদ্যালয় প্রতিনিধি হিসেবে কর্মরত ১৬ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আইআইএফএসের সহযোগী পরিচালক অধ্যাপক ড. হারুনুর রশীদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন আইআইএফএসের পরিচালক অধ্যাপক ড. এ. এস. মাহফুজুল বারি। বিশেষ অতিথি হিসেবে বাউরেসের পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান, প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল হক এবং ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

কর্মশালায় বক্তারা বলেন, ‘স্বাভাবিক জলবায়ুর পরিবর্তনের জন্য নবায়ন অযোগ্য ময়লা আবর্জনা, প্লাস্টিক ও পলিথিনের ব্যবহার, কলকারখানার বিষাক্ত ধোঁয়া ও রাসায়নিক পদার্থ ইত্যাদি প্রধান ভূমিকা পালন করছে। যা সাধারণ মানুষের অসতর্কতার জন্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এতে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হচ্ছে কৃষি ও কৃষি সম্পদ। বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করলেও খাদ্য নিরাপত্তা হুমকির মুখে রয়েছে। উক্ত বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে সাংবাদিকরা সমাজের সাধারণ মানুষের সতর্কতা বৃদ্ধিকরণে সাবলীল ভাষায় জলবায়ুর পরিবর্তনের কারণ ও করণীয় সম্পর্কে স্পষ্টভাবে তুলে ধরতে পারবে।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড