• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুয়েটে আন্তঃবিভাগ বিতর্কে চ্যাম্পিয়ন ইটিই বিভাগ

  চুয়েট প্রতিনিধি

০৮ নভেম্বর ২০১৯, ০৯:০৬
বিতর্ক প্রতিযোগিতা
১৪তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা (ছবি : দৈনিক অধিকার)

‘সঞ্চিত বারুদ বুকে নিয়ে হয়ে ওঠো নিরাপদ দেশলাই’-এই উপপাদ্যকে সামনে রেখে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) বিতার্কিকদের সংগঠন চুয়েট ডিবেটিং সোসাইটির (চুয়েটডিএস) আয়োজনে শেষ হলো ১৪তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান।

গত ৩১ অক্টোবর (বৃহস্পতিবার) থেকে ৩ নভেম্বর (রবিবার) পর্যন্ত ৪ দিনব্যাপী এই অনুষ্ঠানের সমাপনী পর্ব অনুষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা চত্বরের মুক্তমঞ্চে।

বাংলা বিতর্কের ফাইনালে অংশ নেয় ইলেক্ট্রনিক অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা। বিতর্কের বিষয় ছিল ‘এই সংসদ ক্রিকেট খেলোয়াড়দের ফ্র‍্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টে অংশ নেওয়া থেকে বিরত রাখবে।’

বাংলা বিতর্কে চ্যাম্পিয়ন হয় সরকারি দল ইলেক্ট্রনিক অ্যান্ড টেলিকমিউনিকেশন বিভাগ এবং রানারআপ হয় বিরোধী দল পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং বিভাগ।

ফাইনাল পর্বে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়েছেন ইলেক্ট্রনিক ও টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের আতকিয়া নামি। ইংরেজি বিপি বিতর্কে চ্যাম্পিয়ন দুটি দলই কম্পিউটার সায়েন্স বিভাগের। এই অংশে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন তাহিল আবরার।

ডিবেটার অফ দ্য টুর্নামেন্ট নির্বাচিত হন পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের শাজিদ উল আলম। বাংলা বারোয়ারী বিতর্কে চ্যাম্পিয়ন হন সায়েদা তাহমিনা এবং ইংরেজি উপস্থিত বক্তৃতায় চ্যাম্পিয়ন হন তাজরীন তাবাসসুম। শ্রেষ্ঠ মেন্টর নির্বাচিত হন পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের সুপ্রভ চন্দ্র সরকার।

১৪তম আন্তঃবিভাগীয় বিতর্ক প্রতিযোগিতার আহ্বায়ক আসিফ মোজতবা ইফতির সভাপতিত্বে পুরস্কার বিতরণী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মশিউল হক। এছাড়াও উপস্থিত ছিলেন- নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ রাশিদুল হাসান ও এ. টি. এম শাহজাহান রতন এবং মানবিক বিভাগের সহকারী অধ্যাপক নাজমুল ইসলাম অপু।

আলোচনা পর্ব শেষে অনুষ্ঠিত হয় মনোমুগ্ধকর সাংস্কৃতিক সন্ধ্যা। চুয়েটডিএসের সদস্যদের পরিবেশনায় নাচ, গান, নাটক, প্ল্যানচেট সংলাপ এবং কনসার্ট উপভোগ করেন দর্শকরা।

অনুষ্ঠান প্রসঙ্গে চুয়েটডিএসের সভাপতি তানভীর আহমেদ লরেল বলেন, ‘চুয়েটডিএস সারাবছরই বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে ক্যাম্পাসে যুক্তিভিত্তিক চিন্তাধারা ও মননশীলতার প্রচার ও প্রসার ঘটাতে সর্বাত্মক চেষ্টা করে। সামনের দিনগুলোতে আমাদের আয়োজনের পরিসর আরও বৃদ্ধি পাবে।’

উল্লেখ্য, ১০টি বিভাগের ৩২টি দল নিয়ে ট্যাব ফরম্যাটে সংসদীয় পদ্ধতিতে অনুষ্ঠিত হয় এই বিতর্ক প্রতিযোগিতা। বাংলা বিতর্ক এবং ইংরেজি ব্রিটিশ পার্লামেন্টারি পদ্ধতিতে দুইটি ভাগে এই বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়া বারোয়ারী বিতর্ক এবং ইংরেজি উপস্থিত বক্তৃতার আয়োজনও করা হয়।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড