• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুষ্ঠুভাবে ইবির ভর্তি পরীক্ষা সম্পন্ন

কর্তৃপক্ষের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন

  ইবি প্রতিনিধি

০৭ নভেম্বর ২০১৯, ০৯:১০
ইবি
পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করছেন উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী (ছবি : দৈনিক অধিকার)

শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। বুধবার (৬ নভেম্বর) ‘ডি’ ইউনিটের মধ্য দিয়ে সম্পন্ন হয় ইবির এ বছরের ভর্তি পরীক্ষা।

‘ডি’ ইউনিটভুক্ত- বিজ্ঞান অনুষদ, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ ও জীব বিজ্ঞান অনুষদে মোট ৫৫০ আসনের বিপরীতে আবেদন করেছিলেন ২৩ হাজার ১৫২ জন ভর্তিচ্ছু। বুধবার অনুষ্ঠিত ভর্তিযুদ্ধে প্রতি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেন প্রায় ৪২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

কর্তৃপক্ষের সুপরিকল্পিত পদক্ষেপ ও কড়া নিরাপত্তাব্যবস্থা গ্রহণের কারণে এবারের ভর্তি পরীক্ষা শান্তিপূর্ণ পরিবেশে ত্রুটিমুক্তভাবে অনুষ্ঠিত হয়েছে। প্রক্টরিয়াল বডির সার্বক্ষণিক তৎপরতা, ভ্রাম্যমাণ আদালত, আইনশৃঙ্খলা বাহিনী, বিএনসিসি ও রোভার স্কাউটসের সহযোগিতা এবং গোয়েন্দা সংস্থাগুলোর কড়া নজরদারির কারণে ভর্তি পরীক্ষা নির্বিঘ্নে অনুষ্ঠিত হয়েছে। প্রশ্নপত্র ফাঁস, প্রক্সি ও জালিয়াতির মতো কোনো ঘটনা এবার চোখে পড়েনি।

মোট ২ হাজার ৩০৫ আসনের জন্য এবার আবেদন জমা পড়েছে ৬১ হাজার ৯৪২টি। প্রায় ৯২ শতাংশ আবেদনকারী পরীক্ষায় অংশ নেন। দেশের দূর-দূরান্তের জেলাগুলো থেকে ব্যাপক সংখ্যক পরীক্ষার্থীর উপস্থিতি এবারও ছিল লক্ষ্যণীয়।

ছবি

বিএনসিসি ও রোভারের হেল্প ডেস্কের সেবা কার্যক্রম পরিদর্শন করছে ইবি কর্তৃপক্ষ (ছবি : দৈনিক অধিকার)

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন-উর-রশিদ আসকারী পরীক্ষা-ব্যবস্থাপনা ও নিরাপত্তা পরিস্থিতি সরেজমিনে দেখার জন্য শেষ দিনের বিভিন্ন পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. সেলিম তোহা, থিওলজি অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. আ. ফ. ম. আকবর হোসাইন, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সরওয়ার মুর্শেদ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নাসিম বানু, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. রেবা মণ্ডল, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. অরবিন্দ সাহা, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এস. এম. মোস্তফা কামাল, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মমতাজুল ইসলাম, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মহা. আনোয়ারুল হক, অতিরিক্ত রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. নওয়াব আলী খান প্রমুখ তার সঙ্গে ছিলেন।

আগামী ১৫ নভেম্বরের মধ্যে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ এবং নতুন ভর্তিকৃতদের আগামী ১১ জানুয়ারি থেকে ক্লাস শুরু হবে বলে জানা গেছে।

কর্তৃপক্ষের ধন্যবাদ ও কৃতজ্ঞতা :

ভর্তি পরীক্ষা সুষ্ঠু, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হওয়ায় উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন-উর-রশিদ আসকারী (ড. রাশিদ আসকারী), উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান ও ট্রেজারার অধ্যাপক ড. মো. সেলিম তোহা বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিট সমন্বয়কারী, সকল পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, প্রক্টরিয়াল বডি, ছাত্র-উপদেষ্টা, সুধী সমাজ, বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতারা, কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলা ও পুলিশ প্রশাসন, র‌্যাব, গোয়েন্দা সংস্থা, ইবি সাংবাদিক, ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক, জাতীয়, আঞ্চলিক, অনলাইন ও স্থানীয় পত্রিকার সাংবাদিক, সকল ছাত্র সংগঠন এবং বিএনসিসি ও রোভার স্কাউটসের সদস্যদের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

হেল্প ডেস্ক :

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান/ইঞ্জিনিয়ারিং/ফার্ম) শ্রেণিতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে দেশের বিভিন্ন জেলা থেকে আগত শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য অভিভাবক কর্নারের পাশাপাশি ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের বাম ও ডান পাশে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিএনসিসি ও রোভার স্কাউট গ্রুপের সহযোগিতায় হেল্প ডেস্ক স্থাপন করে।

ছবি

আর্চওয়ে গেট দিয়ে ভর্তিচ্ছুদের প্রবেশ (ছবি : দৈনিক অধিকার)

ভর্তি পরীক্ষা চলাকালে সেখানে পরীক্ষার্থীরা মোবাইল ফোন, ব্যাগসহ সঙ্গে নিয়ে আসা বিভিন্ন সরঞ্জাম নির্ভয়ে জমা রাখতে পেরেছেন। বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি ও রোভার স্কাউট গ্রুপের বিশ্বস্ততাপূর্ণ এই হেল্প ডেস্ক সেবার ভূয়সী প্রশংসা করেছেন ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকরা।

গেল ৪ নভেম্বর থেকে ৬ নভেম্বর প্রতিদিন সকাল ৮টা ৩০ মিনিট থেকে সন্ধ্যা ৫টা ৩০ মিনিট পর্যন্ত হেল্প ডেস্ক সেবা প্রদান করা হয়েছে। উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন-উর-রশিদ আসকারী (ড. রাশিদ আসকারী) হেল্প ডেস্ক পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন। তার সঙ্গে ছিলেন- ট্রেজারার অধ্যাপক ড. মো. সেলিম তোহা, সাবেক প্রক্টর (ভারপ্রাপ্ত) মো. আনিচুর রহমান, অতিরিক্ত রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. নওয়াব আলী খান, কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, মিরপুর সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার ফারজানা শরীফ, ইসলামী বিশ্ববিদ্যালয় থানার ওসি জাহাঙ্গীর আরিফ প্রমুখ।

ওডি/আরএআর  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড