• সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তিতুমীর কলেজে ‘সাহিত্য আলাপ’

  জিটিসি প্রতিনিধি

০৩ নভেম্বর ২০১৯, ১০:২৩
তিতুমীর কলেজ
‘সাহিত্য আলাপ’ (ছবি : দৈনিক অধিকার)

সাহিত্য মানুষকে নতুন করে ভাবতে শেখায়, চিন্তার গভীরতা বাড়ায়। সত্য ও সুন্দরের নতুন পথ আবিষ্কার করতে শেখায়। মানুষকে মানবিক হতে শেখায়। প্রচলিত নিয়মকে ভেঙে নতুন কিছু সৃষ্টিই সাহিত্যের কাজ। সাহিত্যের ছোঁয়ায় ঋদ্ধ হয় প্রতিটি মানুষ।

এরই ধারাবাহিকতায় রাজধানীর সরকারি তিতুমীর কলেজে অনুষ্ঠিত হয়েছে ‘সাহিত্য আলাপ’। ‘সমাজ বাস্তবতায় সাহিত্য’ এই শিরোনামকে সঙ্গী করে এই সাহিত্য আড্ডা মু্খরিত করেছেন অতিথি এবং সাহিত্যপ্রেমী সকল শিক্ষক-শিক্ষার্থীরা।

শনিবার (২ নভেম্বর) বেলা ১২টার দিকে কলেজের মাস্টার্স ভবনের একটি কক্ষে এই আড্ডায় অংশ নেন তরুণ লেখক ও কবি ইমরান মাহফুজ। কালের ধ্বনির এই সম্পাদক ছিলেন সাহিত্য আড্ডার মূল বক্তা। এই আড্ডার আয়োজন করে তিতুমীর কলেজের সাংস্কৃতিক সংগঠন ‘শুদ্ধস্বর কবিতা মঞ্চ’।

আড্ডায় তিতুমীর কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক অধ্যাপক মালেকা আক্তার বানু শিক্ষার্থীদের সাহিত্য পড়ার তাগিদ দেন। আর দর্শন বিভাগের প্রধান নাসরিন চৌধুরী বলেন, সমাজের কলুষতা দূর করতে সাহিত্য চর্চার বিকল্প নেই। জীবনের প্রত্যেকটি পরতে পরতে সাহিত্য গাঁথা সাহিত্যই মানুষের জীবনকে রাঙাতে পারে।

সাহিত্যিক ইমরান মাহফুজ উপস্থিত শিক্ষার্থীর প্রশ্নের সাবলীল জবাব দেন। তিনি বলেন, জীবনে অনেক কিছু জানতে হবে। সমমনা মানুষের সমন্বয়ে সমাজ গঠন করতে হবে। সভ্যতা নিজের ঘর থেকে শুরু করতে হবে। সাহিত্য চর্চা করে মনুষ্যত্বের বিকাশ ঘটাতে হবে। 

সাহিত্যের সুসময় সবসময়ই থাকে দাবি করে এই সাহিত্যিক বলেন, সুসময়টা আপনি ব্যবহার করতে না পারলেও অন্য কেউ করে। সাহিত্যকে ধারণ করলে জীবনের পথচলাও সহজ হবে।

আড্ডা পরিচালনায় ছিলেন আয়োজক সংগঠনের সভাপতি মো. ইসহাক আলী ও আড্ডার আহ্বায়ক আলমগীর ইসলাম শান্ত। শুদ্ধস্বর কবিতা মঞ্চের সহসভাপতি ও সাহিত্য আড্ডার আহ্বায়ক আলমগীর ইসলাম শান্ত জানান, সাহিত্য সংস্কৃতির সঙ্গেই চলে আমাদের জীবনযাপন। সাহিত্য ক্ষুধা যার থাকে সে সাহিত্যের কাছে ছুটে আসে। শুদ্ধস্বর কবিতা মঞ্চ এই প্রথম আয়োজন করল সমাজ বাস্তবতায় সাহিত্য আলাপ শিরোনামে সাহিত্য আড্ডা।

তিনি আরও জানান, আমরা এমন আয়োজন নিয়মিত করব দেশের মেধাবী ও পরিশ্রমী এবং কম চেনা বড় মানুষদের নিয়েই।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড