• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিজয় ফুল তৈরিতে মন্ত্রিপরিষদের নির্দেশনা

  শিক্ষা ডেস্ক

১৯ অক্টোবর ২০১৯, ১৫:২২
মন্ত্রিপরিষদ বিভাগ
ছবি: সংগৃহীত

মহান মুক্তিযুদ্ধের চেতনা ও সংগ্রামী ইতিহাস নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে প্রাইমারি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিজয় ফুল তৈরি প্রতিযোগিতা ও ফুল উৎসব আয়োজন করে আসছে মন্ত্রিপরিষদ বিভাগ। এ বছরও তার ব্যতিক্রম হচ্ছে না। প্রধানমন্ত্রীর নির্দেশনায় জাতীয় ফুল শাপলা তৈরি ও উপস্থাপনের মাধ্যমে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের সরাসরি তত্ত্বাবধানে বিজয় ফুল তৈরির প্রতিযোগিতাটি প্রতিবছর বাস্তবায়নে প্রধানমন্ত্রী সম্প্রতি সদয় সম্মতি জ্ঞাপন করেছেন।

২০১৮ সালের ন্যায় এ বছরও স্কুল, কলেজ ও মাদ্রাসা পর্যায়ে দেশের স্বীকৃতিপ্রাপ্ত প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে আন্তঃশ্রেণি প্রতিযোগিতার মাধ্যমে শুরু হয়ে উপজেলা, মহানগর, জেলা ও বিভাগীয় পর্যায়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

এবছর প্রতিযোগিতার বিষয়- বিজয় ফুল তৈরি, গল্প রচনা, কবিতা রচনা, দেশাত্মবোধক সঙ্গীত, জাতীয় সঙ্গীত, আবৃত্তি, চিত্রাঙ্কন, একক অভিনয় ও চলচ্চিত্র নির্মাণ।

প্রতিযোগিতা সুষ্ঠুভাবে আয়োজনের লক্ষ্যে অনুসরণীয় বিষয়াবলি:

(ক) শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে ২৮ অক্টোবর, উপজেলা ও মহানগর পর্যায়ে ৩১ অক্টোবর, জেলা পর্যায়ে ০২ নভেম্বর, বিভাগীয় পর্যায়ে ০৯ নভেম্বর-এর মধ্যে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ১৩ ডিসেম্বর ২০১৯ তারিখের মধ্যে।

(খ) প্রতিযোগিতা তিনটি স্তরে অনুষ্ঠিত হবে। গ্রুপ-ক: শিশু থেকে পঞ্চম শ্রেণি। গ্রুপ-খ: ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি এবং গ্রুপ-গ: নবম থেকে দ্বাদশ শ্রেণি। প্রতিযোগিতায় ছেলে ও মেয়ে উভয়ের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

(গ) সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ, উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে স্ব স্ব দপ্তরকে এ কর্মসূচির সফল বাস্তবায়নের জন্য যথাযথ নির্দেশনা প্রদান করবে।

(ঘ) তথ্য মন্ত্রণালয় “বিজয় ফুল” তৈরি ও অন্যান্য প্রতিযোগিতার কর্মসূচি ব্যাপক প্রচারের ব্যবস্থা গ্রহণ করবে।

(ঙ) সুষ্ঠুভাবে প্রতিযোগিতা সম্পন্ন করার জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ অধীনস্ত স্বীকৃতপ্রাপ্ত প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ২ হাজার টাকা করে উপজেলা নির্বাহী অফিসারের অনুকূলে এবং মহানগরের শিক্ষা প্রতিষ্ঠানে ৫ হাজার টাকা করে জেলা প্রশাসকের অনুকূলে অর্থ বরাদ্দ প্রদান।

(চ) মন্ত্রিপরিষদ বিভাগ/অর্থ বিভাগ উপজেলা ,মহানগর, জেলা ও বিভাগীয় পর্যায়ে অনুষ্ঠিত প্রতিযোগিতা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য যথাক্রমে উপজেলা নির্বাহী অফিসার, জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনার এর অনুকূলে উপজেলা ও মহানগর পর্যায়ে ৫ হাজার, জেলা পর্যায়ে ৬ হাজার ও বিভাগীয় পর্যায়ে ৭ হাজার টাকা করে বরাদ্দ প্রদান করবে।

(ছ) জাতীয় পর্যায়ের কর্মসূচি বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট কমিটির চাহিদা অনুযায়ী অর্থ বিভাগ প্রয়োজনীয় অর্থ বরাদ্দ প্রদান করবে।

ওডি/জেআই

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড