• রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুয়েটে ভর্তি যুদ্ধ শুরু

  চুয়েট প্রতিনিধি

১২ অক্টোবর ২০১৯, ১১:৪২
চুয়েট
চুয়েট ক্যাম্পাসে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শনিবার (১২ অক্টোবর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ৮টি কেন্দ্রে মোট ১৭৪টি কক্ষে ভর্তি পরীক্ষা শুরু হয়। ‘ক’ বিভাগের পরীক্ষা সকাল ১০টায় শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত লিখিত পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। আবার দুপুর আড়াইটা থেকে ৪টা পর্যন্ত ‘খ’ বিভাগের মুক্তহস্ত অংকনের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর ১২টি বিভাগে ৮৯০ আসনের (১১টি উপজাতি কোটাসহ মোট ৯০১ আসন) বিপরীতে মোট ১০ হাজার ৯৭২ জন ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন। পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল আলম পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন বলে জানায় বিশ্ববিদ্যালয় জনসংযোগ অধিদপ্তর।

পরীক্ষা চলাকালীন সময় আইনশৃঙ্খলা রক্ষায় ক্যাম্পাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পুলিশ, ভ্রাম্যমাণ আদালত এবং বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা কাজ করছেন। পরীক্ষার হলে ক্যালকুলেটর ব্যতীত মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোনো ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র বহন করা যাবে না বলে নিশ্চিত করেন ভর্তি কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী।

সরেজমিনে দেখা যায়, বাংলাদেশ ছাত্রলীগ ও ছাত্র-ইউনিয়নসহ বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া বিভিন্ন বিভাগীয় ও জেলার শিক্ষার্থীদের আঞ্চলিক সংগঠনগুলো ভর্তিচ্ছু শিক্ষার্থীদের তথ্য দিয়ে সাহায্য সহযোগিতা দিচ্ছে। এছাড়া, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অভিভাবকদের বিশ্রামের জন্য চেয়ার ও খাবার পানির ব্যবস্থা করেছে। গত কয়েকবছর ধরে অলৌকিকভাবে বৃষ্টিভেজা পরিবেশে চুয়েটে ভর্তি পরীক্ষা হতো, কিন্তু এ বছর সকাল থেকে রৌদ্রোজ্জ্বল সুন্দর পরিবেশে পরীক্ষা প্রক্রিয়া চলমান রয়েছে। ভর্তিচ্ছু শিক্ষার্থী এবং অভিভাবকদের ভিড়ে সবুজের স্বর্গ কোলাহলময়। ক্যান্টিন, বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা চত্বর, মেইন গেইটে অভিভাবকে গিজগিজ অবস্থা। শিক্ষার্থী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর যৌথ সহযোগিতায় প্রধান সড়কে যানবাহন চলাচল নিয়ন্ত্রণে রাখা হচ্ছে।

সাংস্কৃতিক সংগঠনের শিক্ষার্থীরা মনে করেন, ড্রাম-গিটার বাজিয়ে গানের আসর অভিভাবকদের চিন্তিত মনে কিছুটা আত্মতুষ্টির সঞ্চার এবং ক্যাম্পাসের অতীত ঐতিহ্যকে বুকে ধারণ করে শিক্ষার্থীরা প্রতি বছর নবীনদের এভাবে বরণ করে নেয়।

ওডি/আরএআর

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড