• মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তাল বুয়েট

দ্রুত বিচারে বুয়েটে শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার দাবি

  নিজস্ব প্রতিবেদক

০৮ অক্টোবর ২০১৯, ১৯:২২
ফাহাদ হত্যার বিচার দাবি
বুয়েটের সড়কে প্রদীপ জ্বালিয়ে শিক্ষার্থী ফাহাদ হত্যার বিচার দাবি (ছবি : দৈনিক অধিকার)

শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার চার্জশিট না হওয়া পর্যন্ত বুয়েটে সব শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার দাবি জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। 

মঙ্গলবার (৮ অক্টোবর) সন্ধ্যায় বুয়েটের ভিসিকে তার কার্যালয়ে অবরুদ্ধ করে এ দাবি জানায় শিক্ষার্থীরা। এর আগে ফাহাদ হত্যার ৩৬ ঘণ্টা পর বুয়েটে এসে শিক্ষার্থীদের তোপের মুখে নিজ কার্যালয়ে অবস্থান নেন উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম।

এ দিকে বুয়েটে সকল শিক্ষা কার্যক্রম স্থগিতের পাশাপাশি দ্রুত বিচার ট্রাইব্যুনালে হত্যার বিচারের দাবি জানান শিক্ষার্থীরা। একই সঙ্গে মামলার সুষ্ঠু বিচারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চান বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা। 

শিক্ষার্থীদের ৮ দফা দাবি
এর আগে সহপাঠী হত্যার বিচারে ৮ দফা দাবি জানান আন্দোলনরত শিক্ষার্থীরা। দাবিগুলোর মধ্যে রয়েছে- ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধ, খুনিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতকরা, ৭২ ঘণ্টার মধ্যে খুনিদের বুয়েট থেকে আজীবন বহিষ্কার, হত্যা মামলা দ্রুত বিচার ট্রাইবুনালের অধীনে স্বল্পতম সময়ে নিষ্পত্তি, আবাসিক হলগুলোতে র‌্যাগিংয়ের নামে নির্যাতন বন্ধে প্রশাসনকে জড়িত সকলের ছাত্রত্ব বাতিল করতে হবে, আহসানউল্লাহ হল এবং সোহরাওয়ার্দী হলের পূর্বের ঘটনাগুলোতে জড়িত সকলের ছাত্রত্ব বাতিল নিশ্চিত করতে হবে, শেরে বাংলা হলের প্রভোস্টকে প্রত্যাহার করতে হবে,  মামলা চলাকালীন সকল খরচ এবং আবরারের পরিবারের সকল ক্ষতিপূরণ বুয়েট প্রশাসনকে বহন করতে হবে।

অপরদিকে আন্দোলন শিক্ষার্থীদের তোপের মুখে কার্যালয়ের বাইরে আসেন ভিসি অধ্যাপক ড. সাইফুল ইসলাম। তিনি জানান, শিক্ষার্থীদের সব দাবির সঙ্গে নীতিগতভাবে একমত বুয়েট প্রশাসন। দাবি বাস্তবায়নের উপায় খোঁজা হচ্ছে। এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। দাবি বাস্তবায়নের উপায় নিয়ে আলোচনা চলছে। এ বিষয়ে শিক্ষার্থীদের সহায়তা প্রয়োজন। এর আগে মঙ্গলবার সকালে আন্দোলনকারী শিক্ষার্থীরা বিকাল ৫টার মধ্যে উপাচার্যকে ক্যাম্পাসে আসার আলটিমেটাম দেন।

এ ঘটনায় সোমবার ফাহাদের বাবা বাবা বরকত উল্লাহ বাদী হয়ে ১৯ জনকে আসামি করে রাজধানীর চকবাজার থানায় একটি মামলা দায়ের করেন। মামলার প্রেক্ষিতে ১০ জনকে গ্রেফতার করে পুলিশ। তারা সবাই বুয়েট ছাত্রলীগের নেতাকর্মী। মঙ্গলবার (৮ অক্টোবর) গ্রেফতারকৃত ১০ আসামিকে পাঁচ দিন করে রিমান্ডে পাঠিয়েছেন আদালত।  

প্রসঙ্গত,  গত রবিবার (৬ অক্টোবর) দিবাগত রাত আড়াইটার দিকে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শেরে বাংলা হলে আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করা হয়। পরে পুলিশ লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়। নিহত ফাহাদ বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের (১৭তম ব্যাচ) শিক্ষার্থী ছিলেন।

ওডি/এসএ/এমআর 

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড