• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাবি শিক্ষকদের একাংশের সমালোচনা করলেন ভিপি নুর

  শিক্ষা ডেস্ক

২৩ আগস্ট ২০১৯, ১৮:৫৪
ভিপি নুরুল হক নুর
কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর। (ছবি : সংগৃহীত)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একাংশের সমালোচনা করে কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর বলেন, দুঃখের সঙ্গে বলতে হয়, যখন একদিকে এ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকরা মানুষের অধিকার আদায়ে নিজেদের জীবনকে বিপন্ন করে দিয়ে সামনে এগিয়ে যাচ্ছেন। ঠিক একই সময়ে কিছু শিক্ষক কুচক্রী মহলকে সহায়তা করছে।

শুক্রবার (২৩ আগস্ট) ঢাবির কালো দিবস স্মরণে এক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

ভিপি নুরুল হক নুর বলেন, যে কোনো প্রয়োজনে এ দেশের মুক্তিকামী, গণতন্ত্রকামী মানুষের অধিকার আদায়ে ঢাবির শিক্ষার্থীরা বারবার ঝাঁপিয়ে পড়বে। তাদের কেউ শিকল দিয়ে বেঁধে রাখতে চাইলে বড় ভুল করবেন।

তিনি বলেন, ২০০৭ সালের ২২ আগস্ট একটি তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে কিছু সেনা সদস্য আমাদের শিক্ষক ও শিক্ষার্থীদের ওপর আঘাত করে। ২৩ আগস্টের এ আঘাত শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের ওপর ছিল না। এ আঘাত ছিল এ দেশের গণতন্ত্র ও মুক্তিকামী মানুষের ওপর। ১৯৪৮ সালে ভাষা আন্দোলনের সূত্রপাত থেকে শুরু করে নব্বইয়ে স্বৈরাচারবিরোধী আন্দোলন, সর্বশেষ ২০০৭ সালের ২৩ আগস্টের এ আন্দোলন, প্রতিটি আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন ঢাবির ছাত্র শিক্ষকরাই।

তিনি বলেন, আপনারা (শিক্ষকরা) যারা মনে করেন তাদের শৃঙ্খলাবদ্ধ করে রাখবেন, তাহলে সেটি আপনাদের জন্যই বড় ধরনের ভুল হবে এবং এ দেশের জন্য করুণ পরিণতি বয়ে আনবে। কারণ এ বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষকদের অন্যান্য বিশ্ববিদ্যালয় অনুকরণ করে। সুতরাং আমাদের জাতির জন্য এক অনুকরণীয় আদর্শ হতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। রেজিস্টার এনামুজ্জামান, শিক্ষক সমিতির সভাপতি ড এএসএম মাকসুদ কামাল প্রমুখ।

ওডি/এসএইচএস

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড