• মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বগুড়ায় পাসের হার ৮১ দশমিক ১৮ শতাংশ

  বগুড়া প্রতিনিধি

১৭ জুলাই ২০১৯, ১৮:৫৩
এইচএসসি
সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থীরা ( ছবি : দৈনিক অধিকার)

বগুড়ায় এবারের এইচএসসি পরীক্ষায় বেশিরভাগ কলেজে ভাল ফলাফল করেছে শিক্ষার্থীরা। বগুড়া জেলা থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ৮১ দশমিক ১৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এছাড়া বগুড়া জেলা শহরের কলেজ থেকেই জিপিএ-৫ পেয়েছে দুই হাজারের বেশি শিক্ষার্থী।

এর মধ্যে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল  অ্যান্ড কলেজ থেকে ৭৬১ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। এর মধ্যে জিপিএ-৫  পেয়েছে ৩৮২ শিক্ষার্থী। গত বছর পরীক্ষায় অংশ নেয় ৭৩২ জন এবং শতভাগ শিক্ষার্থী পাস করে। 

প্রতিষ্ঠানের অধ্যক্ষ কর্নেল মোহাম্মদ সলমন ইবনে এ রউফ পিএসসি প্রতিষ্ঠানের এই ফলাফল আগামীতেও অব্যাহত রাখার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। 

বগুড়া সরকারি আজিজুল হক কলেজে থেকে এবার ১৫২৬ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১৫১৮ জন। জিপিএ-৫ পেয়েছে ৮৬১ জন। বগুড়া সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ থেকে ১৪২৬ জন পরীক্ষায় অংশ নিয়ে ১৩৮৪ জন পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ১১৫ জন। 

সরকারি শাহ্ সুলতান কলেজ থেকে ১৬৭৫ জন পরীক্ষায় অংশ নিয়ে ১৬২২ জন পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ১৯৫ জন শিক্ষার্থী। বগুড়া বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে ৩০১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ৩০১। জিপিএ ৫ পেয়েছে ১৪৫ জন শিক্ষার্থী। 

বগুড়া মহিলা কলেজ থেকে অংশ নিয়েছে ২০৬ জন। পাস করেছে ১৫৩ জন। জিপিএ-৫ পায়নি কেউ। বগুড়া সরকারি কলেজ থেকে ৮৪৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ৮৩০ জন। জিপিএ-৫ পেয়েছে ১৩ জন শিক্ষার্থী। বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে থেকে ৭৬১ জন পরীক্ষায় অংশগ্রহণ করে। শতভাগ পাস করেছে কলেজ থেকে। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৮২জন।

বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু জানান, ১৫৪ জন পরীক্ষায় অংশগ্রহণ করেন। পাস করেছে শতভাগ। জিপিএ ৫ পেয়েছ ১৭ জন শিক্ষার্থী।

বগুড়া আমর্ড পুলিশ ব্যাটালিয়ন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ এটিএম মোস্তফা কামাল জানান, ৩৯২ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে শতভাগ। জিপিএ ৫ পেয়েছ ১৩৫ জন শিক্ষার্থী। আগামীতে আরো ভালো ফলাফল করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে। 

নিশিন্দারা ফকির উদ্দিন স্কুল ও কলেজের প্রভাষক জাকারিয়া পারভেজ জানান, ২২৯ জন পরীক্ষায় অংশ নিয়ে ২২ জন পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৩ শিক্ষার্থী। বিগত বছরের চেয়ে এবার এ প্রতিষ্ঠান ভালো ফলাফল করেছে বলে তিনি জানান।
 

ওডি/এফইউ

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড