• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইতিবাচক নোটিশে ক্লাসে ফিরছে চুয়েটের শিক্ষার্থীরা

  চুয়েট প্রতিনিধি

০১ জুলাই ২০১৯, ২১:০২
চুয়েট
চুয়েটের প্রধান ফটক (ছবি : সংগৃহীত)

খাবারের মানোন্নয়ন, বিদ্যুৎ সমস্যার স্থায়ী সমাধান, পরীক্ষার খাতায় কোডিং চালু, সুপার শর্ট চালু, যানবাহন বৃদ্ধি, ছাত্র সংসদ নির্বাচন সহ ১৫ দফা বিভিন্ন দাবিতে টানা ৭ দিন (২৩ জুন-১ জুলাই) ধরে ক্লাস-পরীক্ষা বর্জন করে আসছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থীরা। অবশেষে দাবি মানার যথাযথ নোটিশ পেয়ে ক্লাসে ফেরার সিদ্ধান্ত নিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

রবিবার (৩০ জুন) সন্ধ্যায় ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই ১৫ দফা দাবির প্রেক্ষিতে প্রশাসন কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহ জানানো হয়। এ নোটিশে আশ্বস্ত হয়ে আগামীকাল মঙ্গলবার (২ তারিখ) থেকে শিক্ষার্থীরা ক্লাসে ফিরবেন বলে জানা গেছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের খাবারের মান উন্নয়নে সাত সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে যার মাধ্যমে আগামী ৩ জুলাইয়ের মধ্যে এই ব্যাপারে করণীয় নির্ধারণ করা হবে। বিদ্যুৎ সমস্যা সমাধানে পল্লী বিদ্যুৎ সমিতিকে অবহিত করা হবে। এছাড়াও বাসের রুট বৃদ্ধি, পরীক্ষার খাতায় কোডিং সিস্টেম চালু, সুপার শর্ট ও ইমপ্রুভমেন্ট সিস্টেম চালু ও মেডিকেল সেন্টারের আধুনিকীকরণের জন্য পৃথক পৃথক তিনটি কমিটি গঠন করা হয়েছে। বিজ্ঞপ্তিতে এই বছরের ডিসেম্বরের মধ্যে ছাত্র সংসদ নির্বাচন সম্পন্ন করার আশাবাদ ব্যক্ত করা হয়েছে। এতে অন্যান্য দাবিগুলোও দ্রুততর সময়ে বাস্তবায়নের আশ্বাস প্রদান করা হয়েছে।

প্রশাসনিক নোটিশ (ছবি : সংগৃহীত)

আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে যন্ত্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের আশফাক জাহান তানজিম বলেন, ‘আমাদের এই যৌক্তিক আন্দোলনের প্রেক্ষিতে চুয়েট প্রশাসন বিশ্ববিদ্যালয়ের বন জঙ্গল পরিষ্কার ও আলোক স্বল্পতা দূর করতে দ্রুততর ব্যবস্থা নেন। এছাড়াও সবশেষে আমাদের প্রত্যেকটি দাবি পূরণের সুনির্দিষ্ট আশ্বাস প্রদান করেছেন। এজন্য চুয়েট প্রশাসনকে সাধুবাদ জানাই। দাবিগুলোর দ্রুত বাস্তবায়ন হোক এই প্রত্যাশাই করছি।’

এই প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম বলেন, ‘শিক্ষার্থীদের যেকোনো যৌক্তিক দাবির ব্যাপারে চুয়েট প্রশাসন সব সময় নমনীয় ছিলেন। ছাত্রদের ১৫ দফা দাবি পূরণে আমরা ইতোমধ্যেই কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছি। আশা করছি শিক্ষার্থীরা পুনরায় ক্লাসে ফিরে গিয়ে সুষ্ঠু পড়াশোনার পরিবেশ নিশ্চিত করবে।’

শিক্ষার্থীদের দাবিগুলো ছিলো- খাবারের মানোন্নয়ন ও ভর্তুকি প্রদান, বিদ্যুৎ সমস্যার স্থায়ী সমাধান, বাসের সংখ্যা ও রুট বৃদ্ধি, টার্ম পরীক্ষার খাতায় কোডিং সিস্টেম চালু, সুপার শর্ট ও ইম্প্রুভমেন্ট সিস্টেম চালু করা, দ্রুততম সময়ের মধ্যে প্রধান ফটক নির্মাণ, ক্যাম্পাসের মুক্ত মঞ্চ নির্মাণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান করার বাধা ধরা নিয়ম বাতিল, কেন্দ্রীয় খেলার মাঠের উন্নয়ন ও খেলাধুলায় বরাদ্দ বৃদ্ধি, ক্যাম্পাসে নির্বিচারে গাছ কাটা বন্ধ ও কারণ দর্শানো, আবাসিক হলগুলোর উন্নয়ন ও সামঞ্জস্যতা বজায়, মেডিকেল সেন্টার আধুনিকীকরণ, গবেষণায় বরাদ্দ বৃদ্ধি, ক্যাম্পাসে পর্যাপ্ত আলোর ব্যবস্থা ও অযাচিত বন-জঙ্গল পরিষ্কার, চুয়েট হ্রদের সংস্কার ও ওয়াকওয়ে নির্মাণ, দ্রুততর সময়ের মধ্যে ছাত্র সংসদ নির্বাচন।

ওডি/এমএ

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড