• বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

‘তথ্য’ দিলে র‍্যাঙ্কিংয়ে জায়গা হবে : ঢাবি উপাচার্য

  ক্যাম্পাস ডেস্ক ২৫ মে ২০১৯, ০০:১৬

উপাচার্য
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান (ফাইল ফটো)

র‍্যাঙ্কিংকারী সংস্থার কাছে প্রয়োজনীয় তথ্য না থাকায় জরিপে এশিয়ার বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নাম আসেনি। তথ্য দিলে র‍্যাঙ্কিংয়ে জায়গা হবে বলে মন্তব্য করেছেন উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

শুক্রবার (২৪ মে) বিকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক মিলনায়তনে (টিএসসি) ‘আন্তর্জাতিক মানদণ্ডে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ও করণীয়’ শীর্ষক এক সভায় এ মন্তব্য করেন তিনি।

র‍্যাঙ্কিংকারী একটি সংস্থার এক প্রতিনিধির দেওয়া তথ্যের বরাত দিয়ে উপাচার্য বলেন, লন্ডনভিত্তিক টাইমস হায়ার এডুকেশন ও কিউএস বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং নিয়ে কাজ করে। সম্প্রতি টাইমস হায়ারের র‍্যাঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম আসেনি। যার কারণে বিষয়টি নিয়ে আলচনা-সমালোচনা হয়েছে। আসলে তথ্যের অভাবে এমন হয়েছে। প্রয়োজনীয় তথ্য দিলে ঢাবি র‍্যাঙ্কিংয়ের আওতায় আসবে। 

আখতারুজ্জামান বলেন, টাইমসের র‍্যাঙ্কিংয়ে না থাকলেও সম্প্রতি প্রকাশিত কিউএস র‍্যাঙ্কিংয়ে ঢাবি এশিয়ায় ১২৭তম অবস্থানে আছে। এতেই প্রমাণ হয় টাইমস হায়ারের কাছে পর্যাপ্ত তথ্য ছিল না। কিউএসের একজন প্রতিনিধি গতকাল আমাদের সঙ্গে কথা বলেছেন। আমরা যদি তথ্য দিই, তাহলে তারা আমাদের সঠিক মূল্যায়ন করবে। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ও শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী। মূল আলোচকের বক্তব্যে তিনি বলেন, কাঠামোগত শিক্ষায় শিক্ষার্থীদের আগ্রহ কমে গেছে। শুধুমাত্র শিক্ষা দিলেই হবে না, দেখতে হবে শিক্ষার্থীরা সেই শিক্ষা গ্রহণ করতে পারছে কি না। শিক্ষায় আগ্রহ না থাকার পেছনে বড় কারণ হলো বেকারত্ব। দেশে শিক্ষিত বেকার বৃদ্ধির কারণে শিক্ষার প্রতি শিক্ষার্থীদের আগ্রহ বাড়ছে না। 

এ সমস্যা সমাধানে জাতীয় বাজেটের অন্তত ২০ শতাংশ শিক্ষা খাতে বরাদ্দ দেওয়ার আহ্বান জানান এ শিক্ষাবিদ। 

এ সময় উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের সহউপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক হারুন-অর-রশীদ, অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সাংবাদিক সমিতির সভাপতি রায়হানুল ইসলাম ও সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম। 

উল্লেখ্য, লন্ডনভিত্তিক আন্তর্জাতিক সংস্থা টাইমস হায়ার এডুকেশনের সাম্প্রতিক জরিপে প্রকাশ হয়েছে। এতে এশিয়ার সেরা ৪১৭ বিশ্ববিদ্যালয়ের মধ্যে জায়গা হয়নি ঢাকা বিশ্ববিদ্যালয়ের। 

ওডি/এসএ 

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড