• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বর্ধিত চাঁদা প্রত্যাহার করা না হলে অনির্দিষ্টকালের ধর্মঘট

  অধিকার ডেস্ক

২৬ এপ্রিল ২০১৯, ১৭:২২
বাংলাদেশ শিক্ষক ইউনিয়ন
(ছবি : সংগৃহীত)

মে মাসের ২ তারিখের মধ্যে অতিরিক্ত ৪ শতাংশ চাঁদা কর্তনের প্রজ্ঞাপন বাতিল করা না হলে শিক্ষা প্রতিষ্ঠানে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট ও কল্যাণ ট্রাস্ট এবং অবসর সুবিধা বোর্ড ঘেরাও করার কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ শিক্ষক ইউনিয়ন।

শুক্রবার (২৬ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয় বলে জানা যায়।

এ সময় শিক্ষক ইউনিয়নের সভাপতি মো. আবুল বাশার হাওলাদার বলেন, 'দ্রুত সুবিধা দেওয়ার জন্যে বেতন থেকে টাকা কাটতে হলে অবশ্যই বিষয়টি সংসদে পাস হতে হবে। একটি প্রজ্ঞাপনের মাধ্যমে শিক্ষকদের বেতন থেকে একটি টাকা কাটারও এখতিয়ার কারো নেই। শিক্ষা মন্ত্রণালয়ের এ কাজ অন্যায় এবং এ প্রজ্ঞাপন অবৈধ বলেও উল্লেখ করেন তিনি।

এছাড়া তিনি আরও বলেন, 'শিক্ষকদের কল্যাণ ট্রাস্টের টাকা নিয়ে অনেকে হেলিকপ্টারে বিভিন্ন এলাকা সফর করেন, অনেকে আবার গাড়ি-বাড়িও করেছেন। যারা শিক্ষকদের টাকা নিয়ে ছিনিমিনি খেলে এদের চিহ্নিত করে আইনি প্রক্রিয়ায় যাওয়া হবে।'

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইউনিয়নের মহাসচিব মো. জসিম উদ্দিন শিকদার বলেন, 'দেশের শতকরা ৯৭ ভাগের বেশি শিক্ষক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে চাকরি করেন। তারা সরকারের কাছ থেকে বেতনের একটি অংশ এমপিওর মাধ্যমে পেয়ে থাকেন। দীর্ঘ আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে শিক্ষক-কর্মচারীদের অর্জন কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ড। ১৯৯০ সালে এই দুইটি প্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষক-কর্মচারীদের অবসর সুবিধা প্রদান জাতীয় সংসদে পাস হয়। তখন থেকে শুধু কল্যাণ ট্রাস্টের ২ শতাংশ চাঁদা কর্তন করা হলেও পরবর্তী সময়ে ২০০২ সাল থেকে থেকে অবসর সুবিধা বোর্ডে ৪ শতাংশ কর্তন করা শুরু হয়। এই দুইটি সংস্থার মাধ্যমে শিক্ষক-কর্মচারীরা অবসরে যাওয়ার পর এককালীন নির্দিষ্ট হিসাব অনুযায়ী অর্থ পেয়ে থাকেন। অত্যন্ত দুঃখের বিষয়, শিক্ষক-কর্মচারীরা ৪-৫ বছর অপেক্ষা করে তাদের অবসরকালীন টাকা পান। এমনও দেখা গেছে জীবদ্দশায় অনেক শিক্ষক টাকা পাননি। এই দুইটি বোর্ড গঠিত হওয়ার পর এ পর্যন্ত নানা দুর্নীতি ও অনিয়মের কথা শোনা যায় বলেও জানান এই বক্তা।'

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- শিক্ষক ইউনিয়নের অতিরিক্ত মহাসচিব মোহাম্মদ শহীদুল্লাহ প্রিন্স, সাংগঠনিক সম্পাদক ফরহাদ কবির, শিক্ষক ইউনিয়নের বংশাল-কোতয়ালী থানার সভাপতি খান হাসান আয়ূব, কেন্দ্রীয় সদস্য মোহাম্মদ আলী সিদ্দিকী, মুন্সিগঞ্জ জেলা সভাপতি মো. আব্দুল মান্নান প্রমুখ।

ওডি/এসএসকে

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড