• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিজের ভাষায় মঞ্চ মাতাল বিদেশি শিক্ষার্থীরা

  ইবি প্রতিনিধি

২১ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫৪
মঞ্চ মাতাচ্ছে
মঞ্চ মাতাচ্ছে সোমালিয়া থেকে আসা শিক্ষার্থীরা (ছবি- দৈনিক অধিকার)

২১শে ফেব্রুয়ারি। একইসঙ্গে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বিশ্বজুড়ে মানুষের নিজ নিজ মাতৃভাষার মর্যাদা রক্ষার অঙ্গীকারের নাম। একুশে ফেব্রুয়ারি মানে বিশ্বে মাতৃভাষার জন্য নির্ভয়ে বুকের রক্ত ঢেলে দেওয়ার প্রথম ইতিহাস সৃষ্টির দিন। বাঙালির ভাষা আন্দোলনের গৌরবময় শোকের দিন।

বাংলাকে রাষ্ট্র ভাষা হিসেবে স্বীকৃতি আদায়ের আন্দোলন করতে গিয়ে ১৯৫২ সালের এদিন বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিলেন দামাল ছেলেরা। তাদের রক্তের বিনিময়ে বাংলা পেয়েছিল পূর্ব পাকিস্তানের রাষ্ট্র ভাষার স্বীকৃতি। ভাষার জন্য বুকের রক্ত ঝরানো দিনটিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হয়েছে ভাষা শহীদদের।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে তিন দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে। আয়োজনের মধ্যে রয়েছে তিনদিন ব্যাপী বইমেলা, আলোচনাসভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

আমতলার বাংলা মঞ্চে ছিল বিভিন্ন বিভাগের সাংস্কৃতিক আয়োজন। সাংস্কৃতিক সংগঠনগুলোর আয়োজন ছিল উৎসবমুখর।

দিনটি উদযাপনে ভুল করেননি সোমালিয়া থেকে আসা ইসলামী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীরা। দেশীয় পোষাক ও সংস্কৃতিতে মলিন হয়ে বাংলা মঞ্চে চলেন আসেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করতে। তাদের দেশীয় দলীয় গান ও নৃত্য দিয়ে মাতিয়ে তুলেন দর্শকদের। নৃত্য পরিবেশনের পর একক গান পরিবেশন করেন ফলিত রসায়ন ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সোমালি শিক্ষার্থী আব্দুল কাদের ও আহমেদ মুসা।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড