• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘ভাষার শক্তিতেই আমরা স্বাধীন দেশ পেয়েছি’

  ইবি প্রতিনিধি

২১ ফেব্রুয়ারি ২০১৯, ২০:১০
বক্তব্য
বক্তব্য দিচ্ছেন অধ্যাপক ড. আবদুল খালেক (ছবি- দৈনিক অধিকার)

আমাদের ভাষা, সাহিত্য ও সংস্কৃতি শক্তিশালী ছিল বলেই আমরা স্বাধীন দেশ পেয়েছি বলে মন্তব্য করেছেন রাজশাহী নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি’র উপাচার্য অধ্যাপক ড. আবদুল খালেক।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে ইসলামী বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে তিন দিনব্যাপী আলোচনা সভার শেষ দিনে “বাংলা ভাষার বাংলাদেশ” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় প্রফেসর ড. আবদুল খালেক এসব কথা বলেন।

আবদুল খালেক বলেন, বাংলা ভাষার ইতিহাস সুদীর্ঘ। দুইশ বছর যখন এদেশ ইংরেজ শাসন করেছে, তখন এদেশ ছিল ইংরেজি ভাষার বাংলাদেশ। ফরাসিরা যখন শাসন করেছে, তখন ছিল ফরাসি ভাষার বাংলাদেশ। সেনরা যখন শাসন করেছে, তখন ছিল প্রাকৃত ভাষার বাংলাদেশ এবং পালরা যখন শাসন করেছে, তখন ছিল পালি ভাষার বাংলাদেশ। মূলত পালি এবং প্রাকৃত ভাষা থেকেই বাংলা ভাষার জন্ম হয়েছে।

তিনি বলেন, এখান থেকে আমরা লক্ষ্য করতে পারি, যখন যারাই এদেশ শাসন করুক না কেন তাদের ভাষার সাথে বাংলাদেশটি যুক্ত ছিল। তিনি বলেন, বৃটিশরা যাওয়ার সময় ভারত বর্ষের দু’টি জাতিকে দু’ভাগে বিভক্ত করা ছিল তাদের গভীর ষড়যন্ত্র। সেই ষড়যন্ত্রের ফলেই হিন্দুস্থান এবং পাকিস্তানের সৃষ্টি।

তিনি আরও বলেন, পাকিস্তানের প্রতিষ্ঠাতা মুহাম্মদ আলী জিন্নাহ ১৯৪৭ সালে যখন ঘোষণা করে পাকিস্তানের ভাষা হবে উর্দু। তখন এদেশের ছাত্র সমাজ সোচ্চার হয়ে উঠে। তখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ ষড়যন্ত্রকে মোকাবেলা করার জন্য ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের অ্যসেম্বলি হলে বাংলাদেশ ছাত্রলীগ প্রতিষ্ঠা করেন। ১৯৫২ সালে তারাই বাংলা ভাষাকে মাতৃভাষা করার দাবিতে আন্দোলনে ঝাঁপিয়ে পড়ে। আর এই ভাষা আন্দোলন ও বাংলা ভাষাকে কেন্দ্র করেই স্বাধীন বাংলাদেশের জন্ম হয়েছে।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন-উর-রশিদ আসকারী’র (ড. রাশিদ আসকারী) সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো সেলিম তোহা।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড