• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

একুশকে ধারণ করে মাতৃভাষাকে লালন করতে হবে : চবি উপাচার্য

  চবি প্রতিনিধি

২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:২১
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মাহবুব এ রহমান (ছবি- দৈনিক অধিকার)

পৃথিবীর ইতিহাসে একমাত্র বাঙালিরাই তাদের মাতৃভাষার জন্য প্রাণ বিসর্জন দিয়েছে। আর এই ত্যাগের মাধ্যমেই বীর বাঙালি মায়ের ভাষার বিশ্বজনীন স্বীকৃতি অর্জন করেছে। তাই একুশকে হৃদয়ে ধারণ করে মাতৃভাষাকে লালন ও চর্চার মাধ্যমে বিশ্বদরবারে বাংলাকে সঠিকভাবে উপস্থাপনে আমাদের আত্মপ্রত্যয়ী ও দেশপ্রেমি হতে হবে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য মাহবুব এ রহমান।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) চবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। এদিন সকাল ৯.৩০ টায় চবির বঙ্গবন্ধু চত্বরে উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্ব এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সকাল ৮.১৫ টায় বিশ্ববিদ্যালয়ের ‘স্মরণ’ চত্বর থেকে কালো ব্যাজ ধারণ করে চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর নেতৃত্বে ভাষা আন্দোলনের অমর সংগীত ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ সুর মুর্ছনায় শুরু হয় প্রভাত ফেরি। পরে সকাল ৮.৩০ টায় চবির কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পমাল্য অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ও উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। অতঃপর উপাচার্য সকলকে সাথে নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন। উপাচার্য এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্যোগে আয়োজিত চিত্র প্রদর্শনী উদ্বোধন করেন।

এছাড়া আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় প্রক্টর ও অনুষ্ঠান আয়োজন কমিটির আহবায়ক অধ্যাপক মো. আলী আজগর চৌধুরী। চবি শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি ও চবি বঙ্গবন্ধু পরিষদ সভাপতি অধ্যাপক ড. মো. রাশেদ উন নবী, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সেকান্দর চৌধুরী, সিনেট সদস্য অধ্যাপক ড. সুলতান আহমেদ, প্রমুখ।

অনুষ্ঠান শুরুতে পবিত্র কোরআন, গীতা, ত্রিপিটক ও বাইবেল থেকে পাঠ করা হয়। এ ছাড়াও আলোচনা সভার শুরুতে সংগীত বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান সূচিত হয়। অনুষ্ঠানে ভাষা শহীদদের সম্মানে দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।

সকালে চবি কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পমাল্য অর্পন করে ভাষা শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করেন চবি শিক্ষক সমিতি, অনুষদসমূহের ডিনবৃন্দ, হলসমূহের প্রভোস্টবৃন্দ, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, চবি অফিসার সমিতি, চবি ক্লাব (ক্যাম্পাস ও শহর), চবি মহিলা সংসদ, সমন্বয় কর্মকর্তা বিএনসিসি, চবি কর্মচারী সমিতি, কর্মচারী ইউনিয়ন, চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ, সাংবাদিক সমিতি, বঙ্গবন্ধু পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

উল্লেখ, দিনের শুরুতে ফজরের নামাজের পর বিশ্ববিদ্যালয়ের সকল মসজিদে ভাষা আন্দোলনের বীর শহীদদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত এবং অন্যান্য ধর্মাবলম্বীদের স্ব স্ব উপাসনালয়ে শহীদদের আত্মার শান্তি কামনা করে প্রার্থনা করা হয়। চবি প্রশাসনিক ভবন ও হলসহ অন্যান্য গুরুত্বপূর্ণ ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন করা হয়।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড