• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাবিতে লাইব্রেরি ডিজিটালাইজেশনের দাবিতে ছাত্রলীগের মানববন্ধন

  ঢাবি প্রতিনিধি

১৮ ফেব্রুয়ারি ২০১৯, ২১:০৬
মানববন্ধন
ছাত্রলীগের মানববন্ধন (ছবি : সংগৃহীত)

প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় গ্রন্থাগারকে আরও সম্প্রসারিত ও ডিজিটালাইজড করার দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বেলা ১২টা ৩০ মিনিটে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, ঢাবি ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইনসহ বাংলাদেশ ছাত্রলীগের অন্যান্য নেতাকর্মী এবং সাধারণ ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে ছাত্রলীগ সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বলেন, 'বসার জায়গা নিশ্চিত করতে লাইব্রেরির সামনে শিক্ষার্থীরা ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকে। আমরা এতে বিব্রত হয়। তাই বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বারবার বলছি কবে নাগাদ এই উন্নত, আধুনিক, ডিজিটাল লাইব্রেরি করা হবে? ছাত্রলীগ সব সময় সাধারণ শিক্ষার্থী গণ মানুষের পক্ষে কথা বলে।'

বাংলাদেশ ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেন, 'আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়কে প্রাচ্যের অক্সফোর্ড বলে থাকি। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে আমাদের যে মেধার বিকাশ ঘটবে, সেই মেধার বিকাশের জন্য পড়াশোনার যে পরিবেশ দরকার তা আমরা প্রথম বর্ষ থেকে পাচ্ছি না। সকাল বেলা ঘুম থেকে উঠে আমাদের লাইব্রেরিতে পড়ার জন্য লাইন ধরতে হয়। তাই প্রশাসনের কাছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান বাড়ানোর জন্য কেন্দ্রীয় লাইব্রেরি ও হলের রিডিং রুমের সিট বৃদ্ধি করার আহ্বান করছি।

এ সময় বাংলাদেশ ছাত্রলীগ ব্যানারের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের প্রতি কিছু দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো-

১. বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে অফিসিয়াল ইমেইল অ্যাড্রেস নির্ধারণ। ২. ডিজিটাল বাংলাদেশে আমাদের ঠিকানা হবে @du.ac.bd ৩. ঘরে বসে লাইব্রেরির ডিজিটাল ডাটাবেসে এক্সেস চাই। ৪. বিশ্বের সাথে তাল মিলিয়ে, সকল বইয়ের লেটেস্ট ভার্সন চাই। ৫. আন্তর্জাতিক মান বজায় রাখতে, জার্নালগুলোতে ফ্রি এক্সেস নিশ্চিত করতে হবে। ৬. দ্রুতগতির ইন্টারনেট সার্ভিস নিশ্চিত করতে হবে। ৭. যখন প্রয়োজন তখনই লাইব্রেরিতে প্রবেশের সুবিধা দিতে হবে। ৮. বিশ্ববিদ্যালয়ের মান উন্নয়ন ‌করতে হলে, স্বয়ংসম্পূর্ণ লাইব্রেরি চাই। ৯. প্রতিটি ছাত্রকে জায়গা দিতে পারে এমন ধারণ ক্ষমতা সম্পন্ন লাইব্রেরি ভবন চাই। ১০. স্বল্প মূল্যে লাইব্রেরির প্রতি তলায় পর্যাপ্ত প্রিন্টার এবং ফটোকপি মেশিন চাই। ১১. লাইব্রেরির মানে চাই আবশ্যক উন্নয়ন ১২. লাইব্রেরিকে ডিজিটাল ও অটোমেশনের আওতাধীন করতে হবে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড