• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সম্মিলিত শিক্ষক সমাজের ঘোষণা

'জাবি প্রশাসন না পারলে শিক্ষকরা র‌্যাগিং বন্ধ করবে'

  জাবি প্রতিনিধি

১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০০:৪৩
সংবাদ সম্মেলন
সম্মিলিত শিক্ষক সমাজের সংবাদ সম্মেলন (ছবি : সংগৃহীত)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) র‌্যাগিং বন্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে নিজ উদ্যোগে র‌্যাগিং বন্ধের ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ (একাংশ), বিএনপি ও বাম মতাদর্শের শিক্ষকদের নিয়ে তৈরি জোট 'সম্মিলিত শিক্ষক সমাজ'।

রবিবার (১৭ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের গাণিতিক ও পদার্থ বিজ্ঞান অনুষদের ডিন লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে দ্রুত প্রশাসনের সহযোগিতা চেয়ে তারা এ ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনটির যুগ্ম-আহ্বায়ক অধ্যাপক সাঈদ ফেরদৌস বলেন, ‘নতুন একটি ব্যাচ ভর্তি হওয়া মাত্রই তাদেরকে মৌখিক নিপীড়ন, গালিগালাজ মানসিক নির্যাতন এমনটি যৌন নির্যাতনেরও শিকার হতে হয়। যাকে এক কথায় র‌্যাগিং হিসেবে উল্লেখ করা হয়। এই নিপীড়নের ফলে প্রতিবছরই অনেক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ছেন। এদের মধ্যে অনেকেই ভয়ে শিক্ষাজীবন ত্যাগ করে ক্যাম্পাস ছেড়ে চলে যান।'

তিনি আরও বলেন, ‘র‌্যাগিংয়ের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি অবস্থান নিলেও প্রশাসনের ভূমিকা ছিলো নিষ্ক্রিয়। সাম্প্রতিক বছরগুলোতে র‌্যাগিংয়ের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা গ্রহণ না করায় অপরাধীরা র‌্যাগিংয়ের প্রতি উৎসাহিত হচ্ছে।’ এ সময় হল প্রাধ্যক্ষ ও বিভাগের শিক্ষকদের সম্পৃক্ত করে নিয়মিত পরিদর্শনের ব্যবস্থা গ্রহণ করার জন্য প্রশাসনের প্রতি দাবি জানায় সংগঠনটি।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সংগঠনটির আহ্বায়ক অধ্যাপক অজিত কুমার মজুমদার, যুগ্ম আহ্বায়ক অধ্যাপক আলমগীর কবির, অধ্যাপক শামছুল আলম, সদস্য সচিব অধ্যাপক জামাল উদ্দিন, সদস্য ও শিক্ষক সমিতির নবনির্বাচিত সাধারণ সম্পাদক অধ্যাপক সোহেল রানা, অধ্যাপক কৌশিক সাহা, অধ্যাপক নূরুল ইসলাম প্রমুখ।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড