• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনুমতি না নিয়ে ছবি ব্যবহার

নজরুল বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ১২০ কোটি টাকার মামলা

  অধিকার ডেস্ক

১৭ ফেব্রুয়ারি ২০১৯, ২০:২২
জাককানইবি
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) প্রথম সমাবর্তনের স্যুভেনিরে অনুমতি না নিয়ে কবি নজরুলের ছবি ব্যবহার করায় কপিরাইট আইনে ১২০ কোটি টাকার ক্ষতিপূরণ চেয়ে আদালতে মামলা করেছেন চিত্রশিল্পী হোসাইন মোহাম্মদ ফারুক। আদালত মামলাটি আমলে নিয়ে আগামী ২৬ ফেব্রুয়ারি শুনানির দিন ধার্য করেছেন।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে ময়মনসিংহ প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন স্যুভেনিরে ব্যবহৃত নজরুলের আঁকা ছবির মূল শিল্পী হোসাইন মোহাম্মদ ফারুক।

সংবাদ সম্মেলনে তিনি জানান, ২০১৭ সালের ১৯ এপ্রিল জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনের স্যুভেনিরে তার আঁকা কবি নজরুলের একটি ছবি ব্যবহৃত হয়। কিন্তু এ বিষয়ে কোনো অনুমতি নেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উপরন্তু ছবিটিকে উল্টো করে ছাপা হয়, যার জন্য ছবির শিল্পীর নামও উল্টে যায়।

এ ব্যাপারে উকিল নোটিশ দেয়া হলেও কোনো জবাব দেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরে গত বছরের ৬ ফেব্রুয়ারি এ বিষয়ে ১২০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবিতে ময়মনসিংহের জেলা ও দায়রা জজ আদালতে মামলা দায়ের করেন। গত ১৪ ফেব্রুয়ারি আদালত মামলাটি আমলে নিয়ে আগামী ২৬ ফেব্রুয়ারি শুনানির দিন ধার্য করেছেন বলে জানিয়েছেন সংবাদ সম্মেলনে উপস্থিত মামলার আইনজীবীরা।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ এইচ এম মোস্তাফিজুর রহমান জানান, অভিযোগের ব্যাপারে তিনি অবগত। তখন তিনি দায়িত্বে ছিলেন না, বিষয়টি তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড