• শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫  |   ২৫ °সে
  • বেটা ভার্সন

ঢাকা কলেজে সাইবার অপরাধ সচেতনতা বিষয়ক সেমিনার

  ডিসি প্রতিনিধি ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৪২

সেমিনার
সেমিনার আগত অতিথিদের সঙ্গে শিক্ষার্থী ও আয়োজকর (ছবি : সংগৃহীত)

ঢাকা কলেজ সাংবাদিক সমিতি এবং সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ঢাকা কলেজে সাইবার অপরাধ ও সহিংস উগ্রবাদ সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

রবিবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ১০ টা থেকে দুপুর ২টা পর্যন্ত ঢাকা কলেজের অডিটোরিয়ামে এই সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে উচ্চ মাধ্যমিক, স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। 

জাতীয় সঙ্গীতের মাধ্যমে স কালে শুরু হওয়া এই সেমিনারে প্রথমেই শুভেচ্ছা বক্তব্য রাখেন ঢাকা কলেজ সাংবাদিক সমিতির সভাপতি তবিবুর রহমান এবং সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের সভাপতি জনাব কাজী মুস্তাফিজ।

পুরো সেমিনার জুড়ে জমজমাট বিভিন্ন সেশন এবং প্রেজেন্টেশন অনুষ্ঠিত হয়। সেমিনারে সাইবার অপরাধ সচেতনতা বিষয়ক প্রেজেন্টেশন উপস্থাপন করেন সাইবার নিরাপত্তা গবেষক ও প্রশিক্ষক জনাব মো. মেহেদী হাসান। এরপর উগ্রবাদ বিষয়ক প্রেজেন্টেশন উপস্থাপন করেন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের সভাপতি জনাব কাজী মুস্তাফিজুর রহমান। 

ফ্যাক্ট চেকিং (তথ্য যাচাই) বিষয়ক প্রেজেন্টেশন উপস্থাপন করেন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের এর চ্যাম্পিয়ন লিডার জনাব সামিরুল হক। এবং সর্বশেষ সেশন ছিলো লিডারশীপ অ্যান্ড মোটিভেশনের উপর। এরপর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। 

সাইবার ক্রাইম সচেতনতা বিষয়ক এই সেমিনারে শিক্ষার্থীদের সরব উপস্থিতি ছিলো চোখে পড়ার মত। প্রতিষ্ঠানের স্নাতক ২য় বর্ষে পড়ুয়া প্রাণিবিদ্যা বিভাগের ছাত্র  মিজানুর রহমান বলেন, 'বর্তমান সময়ে সাইবার অপরাধের পরিমাণ পৃথিবীতে দিন দিন বাড়ছে। যার ফলে অনেকেই না জেনে বা বুঝে নানা ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে। এতে করে এক শ্রেণির দুষ্ট লোকজন আবার মানুষকে জিম্মি করে নানাভাবে হেয় প্রতিপন্নও করছে। এ ধরণের সমস্যা মোকাবেলায় সাইবার অপরাধ ও সহিংস উগ্রবাদী মতবাদের ব্যাপারে সচেতন করা এখন সময়ের দাবি।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা কলেজের সম্মানিত অধ্যক্ষ অধ্যাপক মোয়াজ্জেম হোসেন মোল্লাহ্। তিনি কুইজ প্রতিযোগিতায় ১ম, ২য়, ৩য় স্থান অধিকারীকে ক্রেস্ট এবং সেমিনারে অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করেন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড