• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

২৮ পেরিয়ে ২৯ এ শাহজালাল বিশ্ববিদ্যালয়

  শাবি প্রতিনিধি

১৩ ফেব্রুয়ারি ২০১৯, ০০:৪৯
শাবিপ্রবি
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক (ছবি : সংগৃহীত)

বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপীঠ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) যা দেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে বেশি পরিচিত। সিলেটের আখালিয়াতে ৩২০ একরের উপর প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয় ১৯৯১ সালের ১৩ ফেব্রুয়ারি ৩টি বিভাগের অধীনে ১২০ জন শিক্ষার্থী নিয়ে আনুষ্ঠানিকভাবে শিক্ষা কার্যক্রম শুরু করে। দেখতে দেখতে ২৮তম বছর পেরিয়ে ২৯তম বছরে পদার্পণ করছে বিশ্ববিদ্যালয়টি।

বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ৬টি অনুষদের অধীনে ২৮ টি বিভাগে প্রায় সাড়ে ৫ শতাধিক শিক্ষক ও ১০ হাজারের অধিক শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ে ২টি ইনস্টিটিউট রয়েছে। এদিকে ছেলেদের জন্য ৩টি ও মেয়েদের জন্য ২টি হল রয়েছে। প্রতিষ্ঠার পর থেকে এই বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন অবকাঠামোগত উন্নয়ন ও স্থাপনা নির্মাণ করা হয়েছে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রমের বাইরে বিভিন্ন সহ-শিক্ষামূলক কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য ৫০ এর অধিক সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন রয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি উদ্ভাবনে বিশ্ববিদ্যালয়ের বিরাট সাফল্য রয়েছে। রোবট তৈরি, ড্রোন তৈরি, ক্যানসার সনাক্তকরণসহ নানা ধরণের প্রযুক্তি উদ্ভাবনে বাংলাদেশ ও বাংলাদেশের বাইরে বিশ্ববিদ্যালয়ের উল্লেখযোগ্য অবদান রয়েছে। গবেষণায় খাতেও রয়েছে সুনাম ও সুখ্যাতি। গবেষণার মাধ্যমে সামাজিক সমস্যা চিহ্নিতকরণ ও সমাধান, প্রণয়ন ও বাস্তবায়ন, বন গবেষণা, ক্যান্সার নিয়ে গবেষণা, উদ্ভাবনীমূলক গবেষণাসহ বিভিন্ন ধরণের উল্লেখযোগ্য গবেষণা নিয়ে কাজ করে যাচ্ছে এই বিশ্ববিদ্যালয়।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন, 'বাংলাদেশে সর্বপ্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সময়ের বিবর্তনে ২৮ বছর অতিক্রম করে এই বিশ্ববিদ্যালয় ২৯ বছরে পদার্পণ করেছে। জ্ঞান ও প্রযুক্তিতে এই বিশ্ববিদ্যালয় অনেক দূর এগিয়ে গেছে, উদ্ভাবনের দিক থেকে এর অবস্থান সর্বোচ্চ স্থানে। শিক্ষা ও গবেষণার দিক থেকে শাবিপ্রবি এখন অনেক এগিয়ে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের উন্নয়নমূলক বিভিন্ন প্রকল্পের কাজ হাতে নেওয়া হয়েছে।

এ সময় তিনি এই উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সকলকে সহযোগিতা করার আহ্বান জানান। শিক্ষা ও গবেষণায় এই বিশ্ববিদ্যালয়কে দেশের শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত করার আশাবাদও ব্যক্ত করেন তিনি।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড