• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাবি সাংস্কৃতিক জোটের ব্যতিক্রমী উদ্যোগ

  জাবি প্রতিনিধি

০১ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:২৩
জাবি সাংস্কৃতিক জোট
গাড়ি পার্কিং ব্যবস্থাপনায় জাবি সাংস্কৃতিক জোটের কর্মীরা (ছবি : সংগৃহীত)

ছুটির দিনগুলোতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) যত্রতত্র গাড়ির ভিড়ে পা ফেলাই কঠিন হয়ে পড়ে। অতিরিক্ত গাড়ির চাপে ভোগান্তি পোহাতে হয় বর্তমান শিক্ষার্থীদের। গাড়ি পার্কিং ব্যবস্থাপনায় বহু উদ্যোগ গ্রহণের পরেও আসেনি ফলপ্রসূ সমাধান। তাই এবার যথাস্থানে গাড়ি পার্কিংয়ের জন্য স্বেচ্ছায় নিয়োজিত হয়ে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোটের কর্মীরা।

শুক্রবার (১ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে (ডেইরি গেইট) সাংস্কৃতিক জোটের কর্মীরাসহ সাধারণ শিক্ষার্থীরা একত্রিত হন। ক্যাম্পাসে আগত অতিথিদের গাড়ি যথাস্থানে পার্কিংয়ের ব্যবস্থা করে বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক নির্মল পরিবেশকে রক্ষা ও বর্তমান শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে তারা স্বেচ্ছাশ্রমে কাজ করেন।

সাংস্কৃতিক জোটের এই কর্মসূচির পর বিগত দিনগুলোর তুলনায় বটতলাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে যত্রতত্র গাড়ি পার্কিংয়ের চিত্র দেখা যায়নি।

পার্কিং সাহায্যে সাংস্কৃতিক জোটের কর্মীরা (ছবি : সংগৃহীত)

এ ব্যাপারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান বলেন, 'জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোট সব সময় সাধারণ শিক্ষার্থীদের অধিকার নিয়ে কথা বলেছে। প্রশাসন হয়তো গাড়ি পার্কিংয়ের বিষয়টা নিয়ে চেষ্টা করছে কিন্তু প্রাক্তন শিক্ষার্থী এবং বহিরাগতদের নানান ধরনের প্রেশারের কারণে একজন নিম্নশ্রেণির কর্মচারীর পক্ষে সব গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা সম্ভব হয় না। আমাদের আবাসিক হলগুলোর দিকে যেভাবে গাড়ি অনিয়ন্ত্রিতভাবে পার্কিং হচ্ছে তাতে আমাদের স্বাভাবিক জীবনযাত্রায় ব্যাঘাত ঘটছে। যেসব অতিথিরা গাড়ি নিয়ে আসছে তাদের আমরা যথাস্থানে গাড়ি পার্কিংয়ের জন্য বোঝানোর চেষ্টা করছি। আশা করি আমাদের সম্মিলিত প্রচেষ্টা ফলপ্রসূ হবে।'

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোটের সহসভাপতি মাহাথির মোহাম্মদ বলেন, 'আমাদের বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন ধরেই বিভিন্ন কার্যক্রম হাতে নেয়ার পরেও ফলপ্রসূ কোনো সমাধান হয়নি। তাই আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোট নিজেদের উদ্যোগেই আমাদের ভোগান্তি কমাতে স্বেচ্ছাশ্রমে নিয়োজিত হয়েছি।'

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড