• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বৈধ যে কোনো শিক্ষার্থীই রাকসু’র প্রার্থী হতে পারবেন

  রাবি প্রতিনিধি

৩০ জানুয়ারি ২০১৯, ১৫:১৩
রাবি
রাকসু ভবন (ছবি : সংগৃহীত)

নির্বাচন কমিশিন নিবন্ধিত রাজনৈতিক ছাত্রসংগঠনের বাইরে যে কোনো স্বেচ্ছাসেবী সংগঠন রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচনে অংশ নিতে পারবে। এছাড়াও সাংগঠনিক পরিচিতি নেই এমন সাধারণ শিক্ষার্থীও এককভাবে যে কোনো পদে নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ থাকছে।

বুধবার (৩০ জানুয়ারি) রাকসু নির্বাচন সংলাপ কমিটির সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান দৈনিক অধিকারকে এসব তথ্য জানান।

অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘আমরা রাজনৈতিক ছাত্রসংগঠনগুলোর কাছে তাদের গঠনতন্ত্র আহ্বান করেছিলাম। ক্যাম্পাসে এমন অনেক বৈধ স্বেচ্ছাসেবী সংগঠন রয়েছে যাদের কোনো রাজনৈতিক পরিচিতি নেই, কিন্তু তারা তো আমাদেরই ছাত্র। তাদেরও নির্বাচনে অংশ নেওয়ার অধিকার আছে বলে মনে করি। তাই আমরা রাজনৈতিক ছাত্রসংগঠনের বাইরে অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর কথা বিবেচনা করে এ সিদ্ধান্ত নিতে যাচ্ছি।’

তিনি আরও বলেন, ‘আবার এমন শিক্ষার্থী আছে যারা নির্বাচন করতে চায়, কিন্তু তাদের সাংগাঠনিক পরিচিতি নেই। তাকে সাধারণ শিক্ষার্থী হিসেবে এককভাবে নির্বাচন করতে দেওয়া হবে।’ যারা এখনও কাগজ জমা দেয়নি তাদেরকে দ্রুত দেওয়ার আহ্বান জানান তিনি।

তবে, যে যেই সংগঠন বা এককভাবে নির্বাচন করুক না কেন, প্রত্যেক শিক্ষার্থীকে নিজ নিজ বিভাগের সভাপতি স্বাক্ষরিত প্রত্যয়নপত্র জমা দিতে হবে। প্রত্যয়নপত্র না পেলে কিংবা বিভাগ থেকে তাকে অযোগ্য বা অছাত্র ঘোষণা করলে সেই শিক্ষার্থী নির্বাচনে অংশ নিতে পারবেন না বলেও সিদ্ধান্ত নেবে প্রশাসন বলে জানান প্রক্টর।

ছাত্র সংগঠনগুলোর সঙ্গে সংলাপের বিষয়ে তিনি বলেন, ‘যারা গঠনতন্ত্র ও সদস্য তালিকা জমা দিয়েছেন তাদের সঙ্গে আগামী সপ্তাহ থেকে আলোচনা শুরু করা হবে। যারা এখনও জমা দেননি তারা জমা দিলে তাদের সঙ্গে আলোচনার বিষয়টি পরে ভেবে দেখা হবে।’

আরও পড়ুন : ডাকসু নির্বাচনে বয়সসীমা ৩০ বছর : ঢাবি সিন্ডিকেট

এর আগে, ২৩-২৯ জানুয়ারি পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্রিয়াশীল রাজনৈতিক ছাত্রসংগঠনগুলো থেকে তাদের গঠনতন্ত্র ও সদস্য তালিকা সংগ্রহ করে সংলাপ কমিটি। ওই সময় জাতীয় নির্বাচন কমিশন অনুমোদিত দশটি রাজনৈতিক ছাত্র সংগঠন তাদের গঠনতন্ত্র জমা দেয়। তারা হলো- বাংলাদেশ ছাত্রলীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, বঙ্গবন্ধু প্রজন্মলীগ, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, বাংলাদেশ ছাত্রমৈত্রী, বিপ্লবী ছাত্রমৈত্রী, বংলাদেশ ছাত্র ফেডারেশন, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড