• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইবির ইংরেজি বিভাগে র‍্যাগিং, তদন্ত কমিটি গঠন

  ইবি প্রতিনিধি

২০ জানুয়ারি ২০১৯, ০০:২৭
ইবি
ইসলামী বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইংরেজি বিভাগে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীদের র‍্যাগিং এর নামে নির্যাতন করার অভিযোগ পাওয়া গেছে।

শনিবার (১৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র-নজরুল কলা ভবনের ২০৪ নম্বর শ্রেণীকক্ষে এই ঘটনা ঘটেছে বলে অভিযোগ পাওয়া যায়।

জানা যায়, ২০১৭-১৮ শিক্ষাবর্ষের কয়েকজন শিক্ষার্থী সদ্য ভর্তি হওয়া নবীন ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ২০৪ নম্বর শ্রেণীকক্ষে যান। তারা পরিচয় পর্বের নামে নবীনদের বিভিন্নভাবে নির্যাতন করতে থাকেন।

এক পর্যায়ে বিভাগের সহযোগী অধ্যাপক আজগর হোসেন নবীনদের ঐ কক্ষে ক্লাস নিতে যান। সেখানে নবীন ব্যতীত ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের দেখতে পান। দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা নবীনদের সঙ্গে পরিচিত হচ্ছে বলে ঐ শিক্ষকের কাছে সময় চান। এ সময় শিক্ষক আজগর হোসেন পরিচিতি পর্ব শেষে তাকে জানাতে বলেন।

ক্লাস থেকে আসার পর ২০ থেকে ২৫ মিনিট অতিবাহিত হলেও তাকে কোন কিছু না জানানয় তিনি সহকারী অধ্যাপক ইয়াকুব আলীকে সঙ্গে নিয়ে ক্লাস রুমে যান এবং ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের বের করে দিয়ে নবীনদের ক্লাস নেয়া শুরু করেন। এ সময় শিক্ষার্থীরা তাঁকে দ্রুত ক্লাস শেষ করার আবদার জানান। ব্যাপারটি তার কাছে সন্দেহজনক মনে হলে তিনি তাদেরকে আগে কথা বলার সুযোগ দিয়ে পরে ক্লাস নিবেন বলে চলে আসেন। পরবর্তীতে সেখানে এক ছাত্রীর সঙ্গে অপ্রীতিকর ঘটনা ঘটছে বলে তাকে জানানো হয়।

এ অভিযোগের প্রেক্ষিতে অধ্যাপক মিয়া রাশিদুজ্জামানকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে বিভাগীয় কর্তৃপক্ষ। কমিটির অন্য সদস্যরা হলেন, সহকারী অধ্যাপক ইসমত জেরিন ও ইয়াকুব আলী।

এ ব্যাপারে ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক সালমা সুলতানা বলেন, র‍্যাগিংয়ের এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত প্রতিবেদনের প্রেক্ষিতে পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড