• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রাথমিক-ইবতেদায়ির বৃত্তির ফল মার্চে

  অধিকার ডেস্ক

১৬ জানুয়ারি ২০১৯, ১৩:২৭
প্রাথমিক শিক্ষা
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ছবি : সংগৃহীত)

২০১৮ সালের প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের বৃত্তির ফল প্রকাশ করা হবে আগামী মার্চে। এ ফলের ওপর ভিত্তি করে প্রাথমিক বৃত্তি পাবে ৮২ হাজার ৫০০ শিক্ষার্থী। এর মধ্যে মেধাবৃত্তি পাবে ৩৩ হাজার শিক্ষার্থী। অন্যদিকে, সাধারণ বৃত্তি পাবে সাড়ে ৪৯ হাজার শিক্ষার্থী।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এসব ক্ষুধে শিক্ষার্থীরা বৃত্তির সুবিধা পাবে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি পর্যন্ত। প্রতি মাসে মেধা বৃত্তিপ্রাপ্তদের ৩০০ টাকা এবং আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের ২২৫ টাকা করে দেওয়া হবে।

এ প্রসঙ্গে ডিপিই’র মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামাল গণমাধ্যমকে জানান, ঝরে পড়া রোধ, শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধি ও সুষম মেধা বিকাশের লক্ষ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থীদের মধ্যে উপজেলাভিত্তিক বৃত্তি দেওয়া হয়। ফলে সব শিক্ষার্থী বৃত্তি পাওয়ার প্রতিযোগিতায় অংশ নিতে পারে ও শিক্ষার মান বৃদ্ধি পায়।

তিনি আরও বলেন, আগে বিদ্যালয় থেকে প্রথম সারির কিছুসংখ্যক মেধাবী শিক্ষার্থী বৃত্তি পরীক্ষায় অংশ নিত। বাকিরা বৃত্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পেত না বলে এ সুবিধা থেকে বঞ্চিত হতো। এসব বিষয় বিবেচনা করেই বৃত্তি পরীক্ষা বাতিল করে মেধা ও কোটা পদ্ধতির বৃত্তি চালু করা হয়েছে। আগামী মার্চের প্রথম সপ্তাহে ২০১৮ শিক্ষাবর্ষের সমাপনী ও ইবতেদায়ি পাস শিক্ষার্থীদের বৃত্তির ফল প্রকাশ করা হবে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড