• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডাকসু নির্বাচন নিয়ে ছাত্রদলের ৮ দফা

  ঢাবি প্রতিনিধি

১৫ জানুয়ারি ২০১৯, ১২:২৫
ঢাবি
সংবাদ সম্মেলন (ছবি : সংগৃহীত)

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের গঠনতন্ত্র সংশোধনের উদ্দেশ্যে প্রশাসনের কাছে আট দফা দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল। সোমবার (১৪ জানুয়ারি) দুপুরে গঠনতন্ত্র সংশোধন কমিটির আহ্বায়ক অধ্যাপক মিজানুর রহমানের কাছে লিখিতভাবে এসব দাবি তুলে ধরেন ছাত্রদলের বিশ্ববিদ্যালয় শাখা সভাপতি আল মেহেদি তালুকদার এবং সাধারণ সম্পাদক আবুল বাশার সিদ্দিকি।

পরে সন্ধ্যায় ছাত্রদলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বিষয়ে জানান ছাত্রদল নেতারা।

ডাকসু নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচনের গঠনতন্ত্র সংশোধন নিয়ে ছাত্রদলের ৮ দফা দাবিগুলো হলো-

১. পরিবেশ পরিষদের সর্বসম্মত সিদ্ধান্তের ভিত্তিতে ক্রিয়াশীল সকল ছাত্র সংগঠনের সহাবস্থান নিশ্চিত করার বিষয়টি ডাকসু ও হল সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পূর্ব শর্ত হিসেবে গঠনতন্ত্রে সংযোজন করতে হবে।

২. ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ের শিক্ষার্থী, যারা ভোটার হওয়ার উপযুক্ত বলে গণ্য হবে তাদের প্রার্থী হওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতামূলক বিদ্যমান ধারা সংশোধন করে প্রার্থী হওয়ার সুযোগ নিশ্চিত করতে হবে।

৩. হলে হলে ভোট গ্রহণের পরিবর্তে ডাকসু ও হল সংসদের ভোট কেন্দ্রীয়ভাবে কলা ভবন ও কার্জন হলে গ্রহণের ব্যবস্থা করতে হবে।

৪. স্বচ্ছ-সুষ্ঠু ও নিরাপদ ভোট অনুষ্ঠানের লক্ষ্যে ভোট গ্রহণের সকল প্রক্রিয়া (ভোট গ্রহণের গোপন বুথ ব্যতিরেকে) এবং সমগ্র বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায় আনতে হবে।

৫. ডাকসু নির্বাচন স্বচ্ছভাবে সম্পন্ন করার লক্ষ্যে সকল ছাত্র সংগঠনের কাছে গ্রহণযোগ্য শিক্ষকদের সমন্বয়ে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করতে হবে।

৬. ডাকসুর গঠনতন্ত্রে সন্নিবেশিত ৫ (এ) এর অগণতান্ত্রিক ধারার সংশোধন করে ছাত্র সংসদ বিলুপ্তি অথবা কার্যক্রম স্থগিত করার ক্ষেত্রে সভাপতি ও ছাত্র সংসদের যৌথ সিদ্ধান্তের বিষয় সংযোজন করতে হবে।

৭. ডাকসু ও হল সংসদ নির্বাচনের তাফসিল ঘোষণার পর ছাত্র সংগঠনগুলো কোনো প্রার্থী ও নেতাকর্মীদের কোনো প্রকার হয়রানি, মামলা দেওয়া অথবা গ্রেফতার না করার বিষয়টি নিশ্চিত করতে হবে।

৮. সদস্য পদের ক্ষেত্রে ১৯৯১ সালের ডাকসু গঠনতন্ত্র বাতিলকৃত ৪ অনুচ্ছেদের বি, সি, ও ডি ধারা পুনরায় সংযোজন করতে হবে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড