• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

৮ মাসের সেশনজটে শিক্ষার্থীরা

ফেসবুকে শিক্ষকের সমালোচনা, জাবিতে পরীক্ষা বন্ধ

  জাবি প্রতিনিধি

১৪ জানুয়ারি ২০১৯, ০০:৪৬
শিক্ষক
অতিথি শিক্ষক নওরীন নির্ভানা বৃষ্টি (ছবি : সংগৃহীত)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) এক ছাত্রের ফেসবুক স্ট্যাটাসে শিক্ষকের সমালোচনা করার অভিযোগে সমগ্র ব্যাচের সেমিস্টার ফাইনাল পরীক্ষা বন্ধ করা হয়েছে। মার্কেটিং বিভাগের তৃতীয় বর্ষের (৪৫তম আবর্তন) শিক্ষার্থীদের সঙ্গে ঘটেছে এই ঘটনা।

পরীক্ষা স্থগিতের দীর্ঘ দেড় মাস অতিবাহিত হলেও পরীক্ষা গ্রহণের ব্যাপারে কোনো উদ্যোগ নেননি শিক্ষকরা। যার ফলে ওই ব্যাচের শিক্ষার্থীরা প্রায় ৮ মাসের সেশনজটে পড়েছেন বলে বিভাগ সূত্রে জানা যায়।

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের তৃতীয় বর্ষের ‘আন্তর্জাতিক অর্থনীতি’ নামক কোর্স পড়ান অতিথি শিক্ষক নওরীন নির্ভানা বৃষ্টি। তিনি ঢাকায় একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষানবিশ শিক্ষক। গত ২৫ নভেম্বর বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের ৫ম সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। পরীক্ষার আগের রাতে আমির হামজা আরিক নামের এক শিক্ষার্থী ‘আন্তর্জাতিক অর্থনীতি’ ও এই কোর্সের শিক্ষককে সমালোচনা করে একটি ফেসবুক স্ট্যাটাস দেন। এই স্ট্যাটাস দেখে কোর্স শিক্ষক বিভাগের সভাপতিকে বিষয়টি অবহিত করলে বিভাগের শিক্ষকদের সম্মিলিত সিদ্ধান্তে ২৫ নভেম্বর সকালে সমগ্র ব্যাচের পরীক্ষা অনির্দিষ্টকাল স্থগিত ঘোষণা করা হয়। দেড় মাস আগে স্থগিত সেই পরীক্ষার নতুন তারিখ এখনও ঘোষণা করা হয়নি। ফলে বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ বিভাগের তৃতীয় বর্ষ (৬ষ্ঠ সেমিস্টার) শেষ হলেও ৫ম সেমিস্টারে আটকে আছে মার্কেটিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা।

ফেসবুক স্ট্যাটাস (ছবি : সংগৃহীত)

এ দিকে, নওরীন নির্ভানা বৃষ্টির লেকচার, আচার-ব্যবহারসহ বিভিন্ন বিষয়ে তৃতীয় বর্ষসহ তিনটি ব্যাচের শিক্ষার্থীরা বিভাগের সভাপতির কাছে অভিযোগ করেছে বলে জানা গেছে। কিন্তু অভিযোগের পরও তাকে 'আন্তর্জাতিক অর্থনীতি' কোর্সের দায়িত্বে রাখা হয়েছে।

মার্কেটিং বিভাগের তৃতীয় বর্ষের (৪৫ তম আবর্তন) এক শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘ম্যাডামের সমালোচনা করা হয়েছে অভিযোগে আমাদের পুরো ব্যাচের পরীক্ষা স্থগিত রাখা হয়েছে। সব শিক্ষার্থী মিলে একাধিক বার ক্ষমা চাইলেও পরীক্ষার বিষয়ে বিভাগ থেকে কোনো উদ্যোগ নেওয়া হচ্ছে না।’

নাম প্রকাশে অনিচ্ছুক একই বর্ষের আরও এক শিক্ষার্থী বলেন, ‘আমরা একাধিকবার ব্যাচের সকল শিক্ষার্থীরা ক্ষমা চেয়ে বিভাগের সভাপতি বরাবর লিখিত আবেদন করেছি। কিন্তু তিনি বারবার আবেদন পত্রে খুঁটিনাটি ভুল ধরে বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করছেন। এভাবে পরীক্ষা স্থগিত রেখে আমাদেরকে সেশনজটে ফালানো হচ্ছে।

নওরীন নির্ভানা বৃষ্টি এ বিষয়ে বলেন, ‘এক শিক্ষার্থী পরোক্ষভাবে আমাকে সমালোচনা করে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছিল যা আমার জন্য বিব্রতকর। আমি পরে বিষয়টি বিভাগের সভাপতিকে জানিয়েছি। এখন কেন তাদের পরীক্ষা স্থগিত রাখা হয়েছে সেটা আমি বলতে পারব না।’

এ বিষয়ে জানতে চাইলে মার্কেটিং বিভাগের সভাপতি নাঈমা আহমেদ জানান, ‘ওই ব্যাচের শিক্ষার্থীরা নম্বর কম পাওয়ায় শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষকদের হেয় করে লেখালেখি করায় আমরা বিব্রত। আর ৫ম সেমিস্টার ফাইনালের বিষয়ে আমরা সিদ্ধান্ত নিয়ে পরীক্ষার তারিখ ঘোষণা করব।’

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড