• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্লাস চালুর দাবিতে হাবিপ্রবির প্রশাসনিক ভবনে তালা

  হাবিপ্রবি প্রতিনিধি

১৩ জানুয়ারি ২০১৯, ২০:০৮
অবস্থান
প্রশাসনিক ভবনের সামনে শিক্ষার্থীদের অবস্থান (ছবি : দৈনিক অধিকার)

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) চলমান অচলাবস্থা নিরসনের দাবিতে প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ ও ভবনে তালা ঝুলিয়ে দিয়েছেন শিক্ষার্থীরা।

রবিবার (১৩ জানুয়ারি) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সিঁড়িতে মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি পালন করেন। এ সময় তারা তাদের পরীক্ষা দ্রুত চালু করার দাবি জানান।

বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক ফোরাম এবং সদ্য পদোন্নতি প্রাপ্ত ৫৭ জন সহকারী অধ্যাপকের লাগাতার কর্মবিরতির কারণে বিভিন্ন বিভাগের ক্লাস-পরীক্ষা বন্ধ আছে। সেশনজটের কবল থেকে রক্ষা পেতে শিক্ষার্থীরা এই কর্মসূচি পালন করেন।

অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আকাশ বলেন, আমাদের ক্যাম্পাসে অনেক দিন ধরে শিক্ষকদের বিভিন্ন আন্দোলন চলে আসছে, যার কারণে আমাদের ক্লাস-পরীক্ষা হচ্ছে না। আমরা সেশন জটের আশঙ্কা করছি। বর্তমানে এই ক্যাম্পাসে শিক্ষার কোন পরিবেশ নেই, এখানে অরাজকতা চলছে। ক্যাম্পাসে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি।

একই অনুষদের ছাত্রী আফরিনা বলেন, আমাদের মত যারা মধ্যবিত্ত বা নিম্নবিত্ত থেকে এসেছে, ক্লাস-পরীক্ষা না হওয়ায় তারা মেসে বসে শুধু বাবার অর্থ খরচ করছে, অর্থ খরচ ছাড়া আর কিছুই হচ্ছে না। ৪র্থ বর্ষের ছাত্র দেলোয়ার বলেন, এক সপ্তাহের মধ্যে আমাদের ক্লাস-পরীক্ষা চালু না হলে প্রশাসনিক সকল কার্যক্রম বন্ধ করে দেওয়া হবে।

একই দাবিতে দুপুর ১২ টায় প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দেন বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা। এ সময় তারা ভবনের দরজায় বসে পরেন।

প্রগতিশীল শিক্ষক ফোরামের অবস্থান কর্মসূচি চলাকালে সংগঠনের সহসাধারণ সম্পাদক এস এম হারুন-অর-রশিদ বলেন, 'প্রশাসন ইতোমধ্যে আমাদের সাথে দুই বার আলোচনায় বসেছে, কিন্তু আমাদের কোন দাবি প্রশাসন মেনে নেন নি। দাবি আদায় হওয়া মাত্র আমরা ক্লাস-পরীক্ষায় ফিরে যাব'।

প্রগতিশীল শিক্ষক ফোরামের প্রচার সম্পাদক মমিনুল ইসলাম বলেন, বৃহস্পতিবারের আলোচনায় কোন সমাধান না হওয়ায় শুক্রবার বিকেল ৩ টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে আলোচনা হওয়ার কথা ছিল। আলোচনায় অংশগ্রহণ করার জন্য আমরা যথাসময়ে প্রশাসনিক ভবনে এসেছিলাম কিন্তু আলোচনার জন্য কাউকে পাওয়া যায় নি। তখন রেজিস্ট্রারকে ফোন দিলেও তিনি ফোন রিসিভ করেন নি এবং এখন পর্যন্ত আলোচনায় বসার কোন বার্তা আমরা পাই নি।

এদিকে, সদ্য পদোন্নতি প্রাপ্ত ৫৭ জন সহকারী অধ্যাপক তাদের প্রতীকী অনশন কর্মসূচি অব্যাহত রেখেছেন।

এই বিষয়ে কথা বলতে উপাচার্যের সঙ্গে যোগাযোগ করেও তাকে পাওয়া যায় নি ।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড