• শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৫  |   ১৭ °সে
  • বেটা ভার্সন

আইসিডিআরএম-২০১৯ সম্মেলনের উদ্বোধন

  ইউডা প্রতিনিধি ১৩ জানুয়ারি ২০১৯, ১২:০০

সম্মেলন
উদ্বোধনী অনুষ্ঠান (ছবি : সংগৃহীত)

পর্দা ওঠলো ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ডিজেস্টার রিস্ক ম্যানেজমেন্ট (আইসিডিআরএম)-২০১৯ এর। বুয়েট-জাপান ইনস্টিটিউট অব প্রিভেনশন অ্যান্ড আরবান সেফটি (বুয়েট-জিডপাস), ডিপার্টমেন্ট অব আরবান অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং, ইনস্টিটিউট অব ওয়াটার অ্যান্ড ফ্লাড ম্যানেজমেন্ট (আইডব্লিউএফএম), আরবান রেজিলিয়েন্স প্রজেক্ট : রাজউক অংশ এবং বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স (এফএসসিডি) যৌথভাবে তিন দিনব্যাপি এ সম্মেলনের আয়োজন করে।

শনিবার (১২ জানুয়ারি) সকাল ১০টায় রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের ওসিস সম্মেলন কক্ষে এ কনফারেন্সের উদ্বোধন হয়।

সামাজিক ও নীতিগত দিক এবং দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বাস্তবায়নের জন্য প্রকৌশল ও প্রযুক্তি প্রয়োগের ওপর আলোকপাত করা হবে আসন্ন সম্মেলনে। ঝুঁকি, নিরাপত্তা এবং সম্ভাব্য বিপদের মূল্যায়ন, অভিযোজন, প্রতিরোধ, ক্ষয়ক্ষতি, প্রতিরোধ, সতর্কতা, সচেতনতা, জরুরি ব্যবস্থাপনা, পুনরুদ্ধার, পুনর্বাসন এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কিত বিষয়গুলো নিয়ে সম্মেলনের সেশনগুলো পরিচালিত হয়েছে।

বুয়েটের উপাচার্য প্রফেসর ড. সাইফুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি এবং গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী।

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত অন্যান্য বক্তারা হলেন- ব্র্যাক ইউনিভার্সিটির সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড এনভায়রনমেন্ট রিসার্চ এর প্রফেসর ড. আইনুন নিশাত, ইউনিভার্সিটি অব টোকিও প্রফেসর এমিরেটাস ড. কাজুও কোনাগাই, একই বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স বিভাগের অধ্যাপক ড. কিমিরো মেগুরো, ফরাসি স্থপতি প্যাট্রিক কলোম্বেল, বুয়েট-জিডপাসের গবেষণা সহযোগী ড. জে. ডব্লিউ. এফ উইরেজমা, ওসাকা ইউনিভার্সিটির অধ্যাপক ড. স্টেফানো সুকামোতো এবং ত্রিভুবন ইউনিভার্সিটি নেপালের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. দীপক চামলাগাইন।

এ সম্মেলনে ভারত, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, তাজিকিস্তান, ফিলিপাইনসহ বিভিন্ন দেশ থেকে মোট ২৩৮টি সারাংশ গ্রহণ করা হয়েছে। এছাড়া দুটো ভিন্ন সেশনে ভিন্ন ভিন্ন ক্ষেত্র থেকে ১২৮টি গবেষণাপত্র উপস্থাপন করা হবে।

উল্লেখ্য, দ্বিতীয় এবং তৃতীয় দিন এ সম্মেলনের অংশবিশেষ, কর্মশালা এবং সম্পর্কিত অবশিষ্ট সেশনগুলো ১৩ জানুয়ারি এবং ১৪ জানুয়ারি বুয়েটের ইসিই ভবনে অনুষ্ঠিত হবে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড