• শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৫  |   ১৯ °সে
  • বেটা ভার্সন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস কাল 

  জাবি প্রতিনিধি ১১ জানুয়ারি ২০১৯, ২২:৩০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

আগামীকাল শনিবার (১২ জানুয়ারি) পালিত হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস। ১৯৭১ সালের এ দিনে আনুষ্ঠানিকভাবে জাবির যাত্রা শুরু হয়। তাই এ দিনটিকে জাবি কর্তৃপক্ষ ‘বিশ্ববিদ্যালয় দিবস’ হিসেবে পালন করেন। দিবসটি উপলক্ষে নানা উদ্যোগ হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৯ টায় বিজনেস স্টাডিজ অনুষদ চত্বরে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ জমায়েত হবেন। সকাল ১০ টায় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বিশ্ববিদ্যালয় দিবসের কর্মসূচি উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানের পর উপাচার্যের নেতৃত্বে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়ে সেলিম আল দীন মুক্তমঞ্চে গিয়ে শেষ হবে। 

বেলা সাড়ে ১১ টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান, বেলা আড়াইটায় পুতুল নাট্য, বিকেল পাঁচটায় ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হবে। সন্ধ্যা ৭ টায় লোকসঙ্গীত সম্রাজ্ঞী মমতাজ বেগম, এম.পি একক সঙ্গীত পরিবেশন করবেন।

এদিকে, বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে প্রধান ফটক থেকে শুরু করে নতুন কলা পর্যন্ত, রেজিস্টার ভবন, ক্যাফেটেরিয়া চত্বর এবং সেলিম আল দীন মুক্তমঞ্চ সেজেছে অপরূপ সাজে।

প্রসঙ্গত, ১৯৭০ সালে জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। ১৯৭৩ সালে এটির নামকরণ করা হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ঢাকা শহরের মুঘল আমলের নাম "জাহাঙ্গীরনগর" থেকে এই নামকরণ করা হয়। প্রথম ব্যাচে ১৫০ জন ছাত্র নিয়ে ৪ টি বিভাগ চালু হয়; বিভাগগুলো হচ্ছে অর্থনীতি, ভূগোল, গণিত এবং পরিসংখ্যান। ১৯৭১ সালের ১২ জানুয়ারি তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় উদ্বোধন করেন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড