• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নবীনদের পদচারণায় মুখর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়

  শেকৃবি প্রতিনিধি

১০ জানুয়ারি ২০১৯, ০১:৪০
নবীন
নবীন শিক্ষার্থীদের পদচারণা (ছবি : দৈনিক অধিকার)

ঐ নতুনের কেতন ওড়ে, কাল বোশেখীর ঝড়, তোরা সব জয়ধ্বনি কর'- বিদ্রোহী কবির প্রলয়োল্লাস কবিতার সেই জয়ধ্বনি তুলতেই যেন নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখর ক্যাম্পাস প্রাঙ্গণ। শিক্ষা জীবনের ১২টি সিঁড়ি পার করে বিশ্ববিদ্যালয়ে আগমন। উচ্চশিক্ষার এ বিদ্যাপীঠকে কেন্দ্র করে কতই না স্বপ্ন তাদের বুকে। কেউ কৃষিবিদ, কেউ গবেষক, কেউ প্রযুক্তিবিদ আবার কেউবা শিক্ষকতার মত মহান পেশার স্বপ্নকে বুকে লালন করছেন। বিশ্ববিদ্যালয় যেন তাদের এ স্বপ্নগুলো পূরণে তাদের আরও একধাপ এগিয়ে দিল। এখন বাস্তবে রূপ নিতে শুরু করেছে তাদের স্বপ্ন।

সম্প্রতি ক্লাস শুরু হওয়ার মাধ্যমে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) সবুজ প্রাঙ্গণে পা রেখেছে আরও একটি নতুন ব্যাচ। আড্ডা আর বন্ধুদের সঙ্গে পরিচয়ে সবাই ব্যস্ত। ভর্তি যুদ্ধে জয়ী হওয়া শিক্ষার্থীদের জন্য দিনটি ছিল সত্যিই আনন্দের। চান্স পাওয়ার পর থেকেই তারা নতুন ক্যাম্পাস, নতুন পরিবেশ নিয়ে মনে মনে আঁকতে থাকেন নানা স্বপ্ন। কীভাবে কাটবে প্রথম দিন? প্রবীণরাও প্রস্তুতি নিতে থাকেন নবীন শিক্ষার্থীদের বরণ করে নেওয়ার জন্য। প্রস্তুতি শেষে ওরিয়েন্টেশন ক্লাসে সেসব প্রকাশ পায়।

আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ক্লাস শুরু হয়। প্রত্যেক অনুষদের নবীনদের পৃথকভাবে বরণ করে নেওয়া হয়। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে জমকালো আয়োজনের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বরণ করে নেওয়া হয় নবীনদের। শিক্ষকরা নবীনদের রজনীগন্ধা ও গোলাপ ফুল উপহার দিয়ে তাদের ক্যাম্পাসে স্বাগত জানান। সবাই আনন্দের জোয়ারে মিলেমিশে একাকার হয়ে যান।

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ৮৭ একর মেতেছিল নতুন আমেজে। তখন একটি কবিতাই মনে পড়ছিল, 'এসেছে শত পুষ্পের দল, করছি তাদের বরণ, হাতে হাতে শোভা পাবে, তাদের দেওয়া মন।' আড্ডায় ব্যস্ত নবীন শিক্ষার্থী সাইমা আক্তার কনা বলেন, 'আমি কৃষি ডিগ্রি অর্জন করতে চাই এবং নিজের জায়গা থেকে দেশের উন্নয়নে সর্বোচ্চ সহযোগিতা করতে চাই।'

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড