• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নববর্ষ ভাবনা

  মাহবুব এ রহমান

০৩ জানুয়ারি ২০১৯, ০৫:৩৫
চবি
নববর্ষে চবি শিক্ষার্থীদের ভাবনা (ছবি : সম্পাদিত)

এসেছে নতুন বছর। পুরোনো বছরের দুঃখ আর জরাজীর্ণতা ভুলে নতুন বছরে নব উদ্যমে পথ চলতে চায় সবাই। নতুন বছরে সবারই থাকে আলাদা আলাদা কল্পনা-পরিকল্পনা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কি ভাবছেন নতুন বছরে। কি প্রত্যাশা তাদের? সে সবই জানাচ্ছেন দৈনিক অধিকারের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মাহবুব এ রহমান।

সবার পথচলা হোক মঙ্গলকর তাহমিনা আক্তার, বাংলা বিভাগ

২০১৮ কে বিদায় দিয়ে এইতো সেদিনের হাসি, কান্নাসহ, শত আবেগ ঘন মুহূর্তগুলোকে স্মৃতিতে রূপান্তর করে নতুনত্বের ছোঁয়ায় বরণ করতে যাচ্ছি ২০১৯ কে। বিগত বছরের ভুলগুলো থেকে প্রাপ্য শিক্ষা দিয়ে এবং জীবনকে সাফল্যের দিকে নিয়ে যেতে আমাদের সবার নতুন বছরের পথচলা হোক মঙ্গলকর। নতুন বছরে সমাজের যুবক, তরুণ, প্রবীণ নির্বিশেষে সকল শ্রেণি পেশার মানুষের নিকট সদ্য ঘটে যাওয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচন একটি বহু আলোচিত নির্বাচন। নব নির্বাচিত দলের নিকট আমাদের প্রত্যাশা থাকবে একটাই দেশের উন্নয়ন। সর্বোপরি ভালো কিছুর আশা, প্রত্যাশা নিয়ে নতুন বছরে জীবনকে কাঙ্ক্ষিত লক্ষে পৌঁছাতে ও দেশের সম্ভাব্য উন্নয়নে একজন আদর্শ নাগরিক হিসেবে নিজের পরিচয় দিতে ও অধিকার আদায়ে জীবনের সকল স্তরে বিশেষ করে কর্মক্ষেত্রে নিজের পরিচয় বহন করবে দেশের প্রত্যেকটি মানুষ এই প্রত্যাশা নিয়ে হাসিমুখে বরণ করি ২০১৯ কে।

ভালো থাকি সবাইকে নিয়ে খাদিজা রাশনি শ্রাবন্তী, লোক প্রশাসন বিভাগ

অনেক প্রত্যাশা আর সম্ভাবনা নিয়ে হাজির হয় নতুন বছর। একটি দেশের সমৃদ্ধিতে তারুণ্যের আশা-আকাঙ্ক্ষা, চিন্তা-চেতনা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিগত বছরটিতে প্রাপ্তি-অপ্রাপ্তি প্রভৃতি বিষয় নিয়ে নতুন উদ্দীপনা ও সম্ভাবনার দ্বার খুলে যায় তরুণদের সামনে। বিশ্বের একটি দ্রুত উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশ আমাদের অহংকার। দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখার জন্য আমাদের প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের পাশাপাশি তার যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে। যেমন, আমরা রান্নার পর চুলা জ্বালিয়ে রাখার ব্যাপারে সচেতন হতে পারি। আমরা আমাদের দেশকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে পারি। নয়তো বায়ুদূষণে আমাদের এই সুজলা সুফলা দেশটা কেমন বিবর্ণ হয়ে যাবে। পাশাপাশি নিজে ভালো আর সুস্থ থাকি। অন্যদেরও ভালো রাখি। নতুন বছরে এটাই প্রত্যাশা।

আগামীর দিনগুলো আমাদের হোক আতিকুর রহমান সুমন, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ

নববর্ষ বা নতুন বছর যেমন একজন ব্যক্তির কাছে অনেক গুরুত্বপূর্ণ তেমনি একটা জাতির জন্যেও। দুই হাজার উনিশ সালটি আমাদের দেশের জন্য আরও বেশি গুরুত্বপূর্ণ । কেননা এই নববর্ষে আমরা একটি নতুন সরকার পেতে যাচ্ছি। আমাদের আশা নববর্ষে নতুন সরকার জাতীয় সমৃদ্ধিতে কাজ করবে। পূর্বে যে সমৃদ্ধি আমরা অর্জন করেছি আগামী বর্ষে তার ধারাবাহিকতা বজায় থাকবে। পাশাপাশি কামনা, আমাদের তরুণ সমাজের নববর্ষের শুরু হোক উদ্ভাবনীমূলক কর্ম-পরিকল্পনা নিয়ে। আমাদের প্রত্যেকের ভালো পরিকল্পনাগুলো সম্পন্ন করার প্রত্যয় নিয়ে যদি আমরা নতুন বছর শুরু করি তবে শুধু ব্যক্তিগত নয় বরং দেশের সামগ্রিক উন্নতি হবে । নতুন বছরে নব উদ্যমে জেগে উঠুক তারুণ্য । শুভকামনা। আগামীর দিনগুলো আমাদের হোক।

তারুণ্যের অফুরান শক্তিতে এগিয়ে যাক বাংলাদেশ সুমাইয়া মুস্তারি, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ

অনেক প্রত্যাশা আর সম্ভাবনা নিয়ে হাজির হয় নতুন বছর। তবে একটি দেশের সমৃদ্ধিতে তারুণ্যের আশা-আকাঙ্ক্ষা,চিন্তা চেতনা বিবেচ্য বিষয় হয়ে ওঠে। বিগত বছরটিতে প্রাপ্তি-অপ্রাপ্তি প্রভৃতি বিষয় নিয়ে নতুন উদ্দীপনা ও সম্ভাবনার দ্বার খুলে যায় তরুণদের সামনে।। দেশবাসীর মঙ্গল কামনা,দেশের বর্তমান রাজনৈতিক অস্থিরতা থেকে উত্তরণ, সর্বস্তরের শিশুদের জন্যে শিক্ষা সুনিশ্চিত করা, নাগরিকের মৌলিক অধিকার সুরক্ষা করা এবং তরুণদের মতামতকে অগ্রাধিকার দেওয়া এগুলোই নববর্ষে বর্তমান প্রজন্মের চাওয়া। জঙ্গিবাদ,সন্ত্রাসবাদ সকল অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ানো এবং বাংলার ইতিহাস ঐতিহ্যকে আগামীর কাছে পৌঁছে দেওয়ার কাজে আমাদের মতো বিশ্ববিদ্যালয়ের তরুণদেরকেই এগিয়ে আসতে হবে। তরুণ প্রজন্মই একটি দেশের উন্নতি ও অগ্রগতির মূলমন্ত্র। তারুণ্যের অফুরান শক্তিতে শেকড় থেকে শিখরে পৌঁছুক আমাদের সমৃদ্ধি। নতুন বছরের প্রতিটি দিন, প্রতিটি ক্ষণ সকল প্রকার অশুভ শক্তিকে বিনাশ করে সবার জন্য মঙ্গল বার্তা বয়ে আনুক।

লেখক : শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড