• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাবি সাংবাদিকদের ওপর হামলায় কুবিসাসের মশাল মিছিল

  কুবি প্রতিনিধি

১৭ ডিসেম্বর ২০১৮, ২২:৫৬
সমাবেশ
বঙ্গবন্ধু ভাস্কর্যের সামনে কুবিসাসের নেতাকর্মীদের সমাবেশ (ছবি : সংগৃহীত)

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) কর্মরত সাংবাদিকদের উপর ক্ষমতাসীন ছাত্রলীগের ন্যাক্কারজনক হামলার প্রতিবাদে মুখে কালো কাপড় বেঁধে মশাল মিছিল করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (কুবিসাস)।

রবিবার (১৬ ডিসেম্বর) রাত ৮ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে মশাল জ্বালিয়ে মানববন্ধনের আয়োজন করে সংগঠনটি।

নিয়মিত এমন সাংবাদিকদের উপর হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। কুবিসাস নেতারা মনে করেন, সাংবাদিকদের উপর নিয়মিত এমন হামলা গণতন্ত্রের জন্য হুমকি স্বরূপ এবং বাক স্বাধীনতার গলা টিপে হত্যা করার শামিল।

মানববন্ধন শেষে সমিতির সদস্যরা মশাল মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের বঙ্গবন্ধুর ভাস্কর্যের সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। মানববন্ধনে বক্তারা ক্যাম্পাস সাংবাদিকদের উপর হামলাকারীদের বিচার দাবি করেন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক জাহিদুল ইসলামের নেতৃত্বে মশাল মিছিলে আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের গণমাধ্যম উপদেষ্টা মাহবুবুল হক ভূঁইয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক কাজী আনিস, মাহমুদুল হাসান রাহাত, আলী আহসান এবং অর্ণব বিশ্বাস এবং কুবিসাসের অন্যান্য সদস্যবৃন্দ।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের গণমাধ্যম উপদেষ্টা মাহবুবুল হক ভূঁইয়া বলেন,'আজ বিজয় দিবস। আজকের এ দিনে এখানে দাঁড়ানোর কথা ছিল না। তারপরেও আজ এখানে দাঁড়াতে হলো। সাংবাদিকদের উপর যে হামলা করা হয়েছে তার দ্রুত বিচার হোক তা আমরা চাই।'

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক কাজী আনিস বলেন, 'সাংবাদিকদের উপর যে নির্যাতন দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে তা সুরাহা হবার কোনো লক্ষণ নেই। হামলা বা মামলা করে মত প্রকাশের স্বাধীনতা নষ্ট করা যায় না। আজকে প্রতিবাদ কম হলেও আমাদের বিবেককে নাড়া দিবে বলে বিশ্বাস করি।'

সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম বলেন, 'দুষ্কৃতকারীরা কোনো দলের হতে পারে না। হামলাকারী যে দলেরই হোক আমরা তাদের বিচার দাবি করছি। আমরা ক্যাম্পাস সাংবাদিকদের জন্য নিরাপদ পরিবেশ চাই।'

উল্লেখ্য, গত ১৫ ডিসেম্বর রাতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শেরে বাংলা হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে অপহরণ করে আটকে রাখা হয়েছে এমন খবর পেয়ে সেখানে সংবাদ সংগ্রহে যান ঢাবির তিন সাংবাদিক। আহত সাংবাদিকরা হলেন দৈনিক জনকণ্ঠের ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মুনতাসির জিহাদ, দৈনিক ইত্তেফাকের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি কবির কানন, কালের কণ্ঠের ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মেহেদী হাসান। পরে ওই সাংবাদিকদের মারধর ও হয়রানি করে বুয়েট ছাত্রলীগের কিছু উচ্ছৃঙ্খল নেতাকর্মী। তবে বুয়েট ছাত্রলীগের দাবী সেখানে শিক্ষার্থী অপহরণের কোন ঘটনা ঘটেনি।

এর আগে গত (৫ ডিসেম্বর) সংবাদ সংগ্রহ করতে গিয়ে ছাত্রলীগের হামলার শিকার হন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কালের কণ্ঠ প্রতিনিধি আবুল বাশার। এ ঘটনার কিছুদিন আগে (১ ডিসেম্বর) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পেশাগত দায়িত্বপালন করার সময় ছাত্রলীগের হামলার শিকার হন রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ও দৈনিক খোলা কাগজের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আলী ইউনুস হৃদয়।

এছাড়াও বিভিন্ন সময়ে সাংবাদিকদের উপর হামলার বর্বরোচিত হামলার ঘটনায় নিন্দা জানায় সংগঠনটি। একই সাথে সারাদেশে সাংবাদিকদের উপর বর্বরোচিত হামলার প্রতিবাদে প্রশাসনের কার্যকরী পদক্ষেপ কামনা করে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেন সংগঠনটি।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড