• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

পবিপ্রবিতে ভাবগাম্ভীর্যে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

  পবিপ্রবি প্রতিনিধি

১৪ ডিসেম্বর ২০১৮, ২০:১০
মিছিল
বিশ্ববিদ্যালয় পরিবারের মৌন মিছিল (ছবি : সংগৃহীত)

আজ ১৪ ডিসেম্বর। শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের এই দিনে পাক হানাদার বাহিনী বাঙালিদের মেধা শূন্য করার নীল নকশা আঁকে। নিষ্ঠুরভাবে হত্যা করে দেশের তৎকালীন চিকিৎসক, ডাক্তার, লেখক, গায়ক ও সাংবাদিকসহ বাঙ্গালি জাতির মেধাবী সন্তানদের।

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) মূল ও বহিঃস্থ ক্যাম্পাসে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত পালিত হয়েছে। এই উপলক্ষে বিশ্ববিদ্যালয় জাতীয় দিবস উদযাপন কমিটির আয়োজনে শোক র‍্যালি, শহীদ মিনারে পুষ্পাঞ্জলি অর্পণ এবং অলোচনা সভার আয়োজন করা হয়।

সকাল ১০টায় দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের জয়বাংলা পাদদেশে জাতীয় পতাকা অর্ধনমিত করণ ও কালো পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. হারুনর রশীদ ও উপ-উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আলী।

পরে প্রশাসনিক ভবনের সম্মুখ থেকে একটি মৌন মিছিল বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। এ সময় উপাচার্য, উপ-উপাচার্য, বিভিন্ন অনুষদের ডিন, প্রক্টর, সামাজিক, রাজনৈতিক, পেশাজীবী, স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তারা বুদ্ধিজীবী শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পুষ্পমাল্য অর্পণ করেন।

পরে শহীদ মিনারের পাদদেশে আলোচনা সভার আয়োজন করা হয়। সভার সূচনা বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আলী বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের বিভিন্ন ইতিহাস তুলে ধরেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. হারুনর রশিদ বলেন, 'বুদ্ধিজীবিদের হত্যার মধ্য দিয়ে দেশকে মেধা শূন্য করতে চেয়েছিল পাক হানাদার বাহিনী। কিন্তু একটি যুদ্ধ বিজয়ী জাতিকে দমিয়ে রাখা সম্ভব নয়'।

অন্যদিকে, পবিপ্রবির বহিঃস্থ ক্যাম্পাস (এএনএসভিএম অনুষদ) দিনটি উদযাপন উপলক্ষে সকাল ৯ ঘটিকায় শহীদ মিনারের পাদদেশে পতাকা উত্তোলন করেন এএনএসভিএম অনুষদের ডীন প্রফেসর ড. মোহাম্মদ রুহুল আমিন এবং বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর হলের প্রভোস্ট ও ড. ননী গোপাল সাহা। এরপর প্রশাসনিক ভবন, হলসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এএনএসভিএম অনুষদের উদ্যোগের র‍্যালি (ছবি : সংগৃহীত)

পরে একটি শোক র‍্যালি শহীদ মিনারের সম্মুখ থেকে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক অতিক্রম করে বঙ্গবন্ধু চত্বরের পাদদেশে এসে শেষ হয়। এ সময় এক সংক্ষিপ্ত আলোচনা সভায় প্ৰধান অতিথির বক্তব্যে রাখেন প্রফেসর ড. মোহাম্মদ রুহুল আমিন।

এদিকে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে পবিপ্রবিতে রচনা প্রতিযোগিতাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড