• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাককানইবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

  জাককানইবি প্রতিনিধি

১৪ ডিসেম্বর ২০১৮, ১৭:১৫
র‍্যালি
উপাচার্যের নেতৃত্বে শোক র‌্যালি (ছবি : দৈনিক অধিকার)

জাতীয় পতাকা অর্ধনমিত করণ, কালো পতাকা উত্তোলন, পুষ্পস্তবক অর্পণ, শোক র‍্যালি, আলোচনা সভা সহ নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে শুক্রবার (১৪ ডিসেম্বর) সকালে সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা অর্ধনমিত করণ, কালো পতাকা উত্তোলন এবং শহীদ বুদ্ধিজীবীদের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে একমিনিট নীরবতা পালন করা হয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ও বিজয় স্তম্ভ ‘চির উন্নত মম শির’ এ পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য বিশিষ্ট বুদ্ধিজীবী প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম। এছাড়াও শিক্ষক সমিতি, কর্মকর্তা পরিষদ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), ছাত্র-ছাত্রী ও বিভিন্ন সামাজিক- রাজনৈতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন।

পুষ্পস্তবক অর্পণের পর উপাচার্যের নেতৃত্বে শোক র‌্যালি বের হয়। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে শেষ হয়। এরপর প্রশাসনিক ভবনের কনফারেন্স রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য বিশিষ্ট বুদ্ধিজীবী প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম।

আলোচনা সভা (ছবি : সংগৃহীত)

তিনি তাঁর বক্তব্যে বলেন, ‘১৯৭১ সালের ২৫ মার্চ হতে শুরু করে ১৬ ডিসেম্বরের পর পর্যন্ত বুদ্ধিজীবীদের হত্যা করা হয়। কারণ তারা পূর্ব ও পশ্চিম পাকিস্তানের বৈষম্যের বিষয়টি জনগণের মাঝে তুলে ধরেন। তাঁদের কারণেই রাষ্ট্রভাষা বাংলা হয়েছে।

জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে আসন্ন নির্বাচনে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে আবারও ক্ষমতায় আনতে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান আলোচনা সভার সভাপতি উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

বুদ্ধিজীবী দিবস উদযাপন কমিটি- ২০১৮ এর সভাপতি প্রফেসর ড. মো. সাহাবউদ্দিন এর স্বাগত বক্তব্যে সভায় আলোচক হিসেবে আলোচনা করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর ও কর্মকর্তা পরিষদের সভাপতি মো. মোকারেরম হোসেন মাসুম।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. সুব্রত কুমার দে, সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও নবনির্বাচিত সভাপতি মো. শফিকুল ইসলাম, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মো. নজরুল ইসলাম বাবু ও সাধারণ সম্পাদক মো. রাকিবুল হাসান রাকিবসহ প্রমুখ।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড