• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঐতিহ্যবাহী ঢাকা বিশ্ববিদ্যালয়

  মো. শাহ্ নেওয়াজ

১২ ডিসেম্বর ২০১৮, ০৮:৪৬
ঢাবি
ঢাকা বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

ঢাকা বিশ্ববিদ্যালয়কে বলা হয় প্রাচ্যের অক্সফোর্ড। এটি ঢাকার শাহবাগে বাংলাদেশের একটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়, যা বহু অনুষদভিত্তিক গবেষণা বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষত্ব হলো বাংলাদেশ স্বাধীন করতে এর অবদান ছিল অসীম।

১৯১২ সালের ২ ফেব্রুয়ারি ঢাকায় একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্টার প্রতিশ্রুতি দেন তৎকালীন ব্রিটিশ ভারতের ভাইসরয় লর্ড হার্ডিন্স। এরপর তিনি তদন্তের জন্য একটি কমিশন গঠন করেন।

কমিশনের ইতিবাচক প্রস্তাবের ভিত্তিতে ১৯২০ সালের ১৩মার্চ ভারতীয় আইনসভা পাশ করে ‘দি ঢাকা ইউনিভার্সিটি অ্যাক্ট’। ১৯২০ সালের ২৩ মার্চ গভর্নর জেনারেল এ বিলে সম্মতি দেন। এই আইনের বাস্তবায়নের ফল হিসেবে ১৯২১ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় তার যাত্রা শুরু করে।

ঢাকার সবচেয়ে অভিজাত ও সৌন্দর্যমণ্ডিত রমনা এলাকায় প্রায় ৬০০ একর জমির ওপর ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠাকালীন সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছিল ৩টি অনুষদ (কলা, আইন ও বিজ্ঞান) ও ১২টি বিভাগ। প্রথমবর্ষে বিভিন্ন বিভাগে মোট শিক্ষার্থী ৮৭৭জন।

১৯৫২ সালের ভাষা আন্দোলন হতে শুরু করে ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধ পর্যন্ত এ বিশ্ববিদ্যালয়ের রয়েছে গৌরবময় ভূমিকা। এছাড়া, বিভিন্ন সময়ে বাংলাদেশের বিভিন্ন যৌক্তিক আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রয়েছে অনস্বীকার্য ভূমিকা। বাংলাদেশের জনগণের মৌলিক অধিকার রক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় সব সময় ভূমিকা রেখেই যাচ্ছে। এ বিশ্ববিদ্যালয় হতে পড়ালেখা শেষকরা বিভিন্ন শিক্ষার্থী বর্তমানে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন উচ্চ অবস্থানে আছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও এই বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র ছিলেন।

দেশের সর্ব প্রাচীন এই বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ১৩টি অনুষদ, ৮২টি বিভাগ, ১১টি ইনস্টিটিউট এবং ৩৯টি গবেষণা কেন্দ্র রয়েছে। এছাড়া, ছাত্র-ছাত্রীদের থাকার জন্য রয়েছে ২০টি আবাসিক হল ও হোস্টেল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারদিকে আছে চোখে পড়ার মতো জিনিস। কলা ভবনের সামনে অবস্থিত অপরাজেয় বাংলা, টিএসটির সামনে আছে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য, কার্জন হলের সামনে দোয়েল চত্ত্বর, বঙ্গবন্ধু হলে রয়েছে মা ও শিশু ভাস্কর্য, আরও আছে সোপার্জিত স্বাধীনতা ভাস্কর্য।

এছাড়াও এখানে আছে এশিয়া মহাদেশের বৃহত্তম লাইব্রেরি, যেটি ‘ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্ট্রাল লাইব্রেরি' নামে পরিচিত। এখানে প্রায় ৮ লাখ মতো বই সংরক্ষিত আছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর হতে এ যাবত মোট ২৮ জন উপাচার্য দায়িত্ব পালন করেছেন। বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও ২৮তম উপাচার্য হলেন প্রফেসর ড. আখতারুজ্জামান। তিনি প্রথমে ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব পালন করলেও বর্তমানে পূর্ণকালীন উপাচার্যের দায়িত্বে আছেন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড