• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফটকে তালা লাগিয়ে স্টেট ইউনিভার্সিটির শিক্ষার্থীদের আন্দোলন

  অধিকার ডেস্ক

০৯ ডিসেম্বর ২০১৮, ২২:৪৫
স্টেট ইউনিভার্সিটি
স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (ছবি : সংগৃহীত)

১১ দফা দাবিতে উপাচার্যকে অবরুদ্ধ করে দিনভর আন্দোলন করেছে স্টেট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। রবিবার (৯ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে তালা দিয়ে শিক্ষার্থীরা বাইরে আন্দোলন করেন।

এমতাবস্থায় বিকেলে বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে ৭ দিনের জন্য আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত নেয় শিক্ষার্থীরা।

আন্দোলনকারী শিক্ষার্থীদের সূত্রে জানা যায়, স্টেট ইউনিভার্সিটির ডেপুটি রেজিস্ট্রার ফারহানার অপসারণ, চাকরিচ্যুত ১০ শিক্ষককে স্বপদে পুনর্বহাল, টিউশন ফি কমানোসহ ১১ দফা দাবিতে শিক্ষার্থীরা সকাল থেকে বিকেল পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে তালা ঝুলিয়ে আন্দোলন করে।

আন্দোলনের কারণে রবিবার বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস-পরীক্ষা বন্ধ ছিল। দাবি পূরণ না হওয়া শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ করবেন না বলেও ঘোষণা দেন।

শিক্ষার্থীরা জানান, তুচ্ছ কারণে গত এক মাসে ১০ শিক্ষককে চাকরিচ্যুত করা হয়েছে। পরিচালনা পর্ষদের সদস্যদের অযাচিত হস্তক্ষেপের কারণে এই সকল শিক্ষকের চাকরি চলে গেছে বলে অভিযোগ করেন তারা।

শিক্ষার্থীরা আরো বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের কাছ থেকে উচ্চহারে টিউশন ফি আদায় করছে। এর প্রতিবাদ করলে পরিচালনা পর্ষদের সদস্যরা খারাপ ব্যবহার করছেন। শুধু তাই নয়, তারা আমাদেরকে বিশ্ববিদ্যালয় থেকে বের করে দেয়ারও হুমকিও দিয়েছেন বলে শিক্ষার্থীরা দাবি করেন। তাই সকল সমস্যার সমাধানে বাধ্য হয়ে তারা আন্দোলনে নেমেছেন বলে জানান।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়টির ডেপুটি রেজিস্ট্রার মো. খোরশেদ আলম বলেন, ‘বিভিন্ন দাবিতে দিনভর শিক্ষার্থীরা আন্দোলন করেছে। পরে উপ-উপাচার্য স্যারের নেতৃত্বে শিক্ষার্থী প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে তাদের যৌক্তিক দাবি মেনে নেয়া হয়েছে।’ এ বিষয়ে তিন সদস্যের একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে বলে জানান তিনি।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড