• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইবিতে শিক্ষক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

  ইবি প্রতিনিধি

০৬ ডিসেম্বর ২০১৮, ১৯:৪৩
ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সম্প্রতি অনুষ্ঠিত হওয়া গণিত বিভাগের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেছেন রোকনুজ্জামান নামের এক প্রার্থী। মামলার রিট নম্বর ১৫১৮৭। তার পক্ষে মামলাটি করেন হাইকোর্টের অ্যাডভোকেট মো. ইসমাইল হোসাইন।

সূত্র মতে জানা যায়, ২০১৫ সালের ২২ নভেম্বর তৎকালীন উপাচার্য আব্দুল হাকিম সরকার এর সময় ২ জন শিক্ষকের চাহিদা দিয়ে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। দুটি পদের বিপরীতে প্রায় ৮৬ জন প্রার্থী আবেদন করেন।

এর আগে অনেক বার চেষ্টা করেই এই নিয়োগ বোর্ড সম্পন্ন করতে পারে নাই বিশ্ববিদ্যালয় তৎকালীন প্রশাসন।

জানা যায়, ওই বিভাগেরই একজন শিক্ষক বিভিন্ন অসঙ্গতি তুলে ধরায় এই নিয়োগের বিরুদ্ধে হাইকোর্টে মামলা করার কারণে এতদিন নিয়োগ বোর্ড অনুষ্ঠিত হয়নি।

সম্প্রতি মামলা উঠে যাওয়া সেই দুটি ফাঁকা পদে নিয়োগ প্রদানের কার্যক্রম শুরু করে বিশ্ববিদ্যালয় বর্তমান প্রশাসন।

যার প্রেক্ষিতে চলতি বছরের ৩০ নভেম্বর শুক্রবার বর্তমান নিয়োগ প্রক্রিয়ার নিয়ম অনুযায়ী নিয়োগের লিখিত পরীক্ষা ও ভাইভা অনুষ্ঠিত হয়। এবার নিয়োগ পরীক্ষায় ৮৬ জন প্রার্থীর মধ্যে ২৫ জন প্রার্থী অংশগ্রহণ করে।

কিন্তু প্রার্থীদের কয়েকজন অভিযোগ করেন, ২০১৫ সালে যখন বিজ্ঞপ্তি প্রকাশ করে এবং যে প্রক্রিয়ায় নিয়োগ বোর্ড অনুষ্ঠিত হাওয়ার কথা ছিল সেই প্রক্রিয়ায় অনুষ্ঠিত হয়নি। বর্তমান প্রশাসনের লিখিত পরীক্ষাকে তারা বিতর্কিত পদ্ধতি বলে অভিযোগ করেন। তাই এই নিয়োগ প্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন রোকনুজ্জামান।

এই বিষয়ে জানতে রোকনুজ্জামান কে একাধিকবার মুঠোফোন এ ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।

অ্যাডভোকেট মো. ইসমাইল হোসাইন বলেন, রোকনুজ্জামান লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেছে কিন্তু লিখিত পরীক্ষার কোন ফলাফল তথা পাশ না ফেল করেছে তা না জানিয়েই মৌখিক পরীক্ষায় সিলেক্টেড লোককে ডাকা হয়েছে। এই পদ্ধতির বৈধতা চ্যালেঞ্জ করে রোকনুজ্জামান রীট করেছেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ বলেন, নিয়োগ পদ্ধতির বৈধতা চ্যালেঞ্জ করে রীট করা হয়েছে শুনেছি তবে অফিসিয়ালি এখনও কোন নোটিশ পাইনি।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড