• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

নানা আয়োজনে নবান্ন উৎসব পালন কুবি প্রতিবর্তনের

  কুবি প্রতিনিধি

০৩ ডিসেম্বর ২০১৮, ০৭:৫৯
কুবি
নবান্ন উৎসব (ছবি : দৈনিক অধিকার)

নবান্ন মানে নতুন অন্নের উৎসব, চাষীরা নতুন ধান ঘরে আনে, একসময় সেই ধানের প্রথম চাল কাককে বিলিয়ে এবং মেহমানদারী করে খাওয়ানো হতো। পুরনো সেই বাংলার ইতিহাস ঐতিহ্যের এক সুপরিচিত উৎসব এই নবান্ন উৎসব।

সেই নবান্ন উৎসবকে ধারণ করেই কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংগঠন ‘প্রতিবর্তন’ আয়োজন করে নবান্ন উৎসব। পিঠা উৎসব, নাচ-গান, কবিতা, খেলাধুলাসহ নানা আয়োজনে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে নবান্ন উৎসব-১৪২৫ পালিত হয়েছে।

রবিবার (২ ডিসেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরীর উদ্বোধনীর মাধ্যমে পালিত হয় এই উৎসব।

এর আগে দুপুরে মোরগ লড়াই প্রতিযোগিতা ও মিউজিক্যাল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়, এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষার্থী অংশগ্রহণ করে। খেলায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন বিশ্ববিদ্যালয় উপাচার্য।

এসময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কাজী মোহাম্মদ কামাল উদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষ মো. জিয়া উদ্দিন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মো. বেলাল হোসাইন, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ প্রমুখ।

বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী ও প্রতিবর্তনের প্রচার সম্পাদক জান্নাতুল কাউসার নিজের তৈরি গহনা নিয়ে একটি স্টল দেন, স্টলের নাম দেয়া হয় ‘আয়নাঘর’। এই স্টলে হরেক রকমের গহনা তোলা হয়, যা এই শিক্ষার্থীর নিজের হাতের বানানো।

এছাড়াও অনুষ্ঠানের পাশেই সংগঠনের সদস্যরা পিঠা উৎসবের পসরা নিয়ে বসেন। হরেক রকমের পিঠা সাজিয়ে স্টল দেন তারা। পরে সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের আবৃত্তি সংগঠন অনুপ্রাস-কণ্ঠ চর্চা কেন্দ্র, ব্যান্ডদল প্লাটফর্ম ও প্রতিবর্তনের সদস্যরা তাদের পরিবেশনায় নবান্ন উৎসব মাতিয়ে রাখেন। শুধু তাই নয়, প্রতিবর্তনের পক্ষ থেকে একটি মঞ্চ নাটক পরিবেশনা করা হয়।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড