• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাবি সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় জবিসাসের নিন্দা

  জবি প্রতিনিধি

০২ ডিসেম্বর ২০১৮, ১৮:১৮
সমিতি
জগন্নাথ বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ও দৈনিক খোলা কাগজের প্রতিনিধি আলী ইউনুস হৃদয়ের ওপর ছাত্রলীগের হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জবিসাস)। একই সঙ্গে হামলাকারীদের দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানানো হয়।

রবিবার (২ ডিসেম্বর) সংগঠনের সভাপতি আশরাফুল ইসলাম আকাশ ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবির এক যৌথ বিবৃতিতে এই প্রতিবাদ জানান।

বিবৃতিতে তারা বলেন, সাংবাদিকদের ওপর হামলা, নির্যাতন এবং সাংবাদিক হত্যা এদেশে নতুন কিছু নয়। পেশাদারিত্ব এবং বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করতে গেলেই বরাবরের মতোই স্বার্থান্বেষী মহলের রোষানলে পড়তে হচ্ছে সাংবাদিকদের। শনিবার বিকালে বিশ্ববিদ্যালয়ে সিনেমা প্রদর্শনীর ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মাবরুল জামিল সুস্ময় কর্তৃক হামলার শিকার হন আলী ইউনুস হৃদয়। সাংবাদিকদের ওপর ক্ষমতাসীন রাজনৈতিক দলের ছাত্র সংগঠনের এ ধরনের হামলা ন্যক্কারজনক এবং বস্তুনিষ্ঠ সাংবাদিকতা চর্চার ক্ষেত্রে বাধা।

বিবৃতিতে তারা আরও বলেন, পূর্বেও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকের ওপর হামলা ও মারধরের ঘটনা ঘটলেও আমরা এর বিচার দেখতে পাইনি। বিচারহীনতার সংস্কৃতিই এসব ঘটনার পুনরাবৃত্তি ঘটাচ্ছে। তাই অবিলম্বে সাংবাদিক ইউনুস আলীর মতো আরও যত হামলার ঘটনা রয়েছে সেসব ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচার দাবি করছি। যাতে ভবিষ্যতে আর কেউ এ ধরনের জঘন্য কাজ করতে সাহস না করে।

উল্লেখ্য, রাজশাহীর উপহার সিনেমা হলটি গেল ১১ অক্টোবর বন্ধ হয়ে যাওয়ায় জাজ মাল্টিমিডিয়া নির্মিত ‘দহন’ সিনেমাটি প্রদর্শনীর জন্য বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনটি ভাড়া নেয়। ১ থেকে ৬ ডিসেম্বর সিনেমাটি প্রদর্শিত হওয়ার কথা। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা প্রতিবাদ জানিয়ে আসছিলেন। তারই ধারাবাহিকতায় শনিবার সিনেমা প্রদর্শনী বন্ধের জন্য আন্দোলন করে সাধারণ শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের বাম ছাত্রসংগঠনগুলো। আন্দোলনকালে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও পুলিশের উপস্থিতিতে তাদের ওপর হামলা চালায় ছাত্রলীগ। হামলাকালে সংবাদ সংগ্রহ করতে গেলে সাংবাদিক হৃদয়কে লাথি মারে ছাত্রলীগ নেতা সুস্ময়।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড