• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

যবিপ্রবিতে গবেষণা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

  যবিপ্রবি প্রতিনিধি

০১ ডিসেম্বর ২০১৮, ২২:৪৭
সেমিনার
গবেষণা বিষয়ক সেমিনার (ছবি : সংগৃহীত)

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) 'নিউমেরিকেল মডেলিং অব রেসপিরাটরি এয়ার ফ্লো কেরেকটারইজেশন অ্যান্ড পার্টিকেল ডেপোসিস্ট' বিষয়ের উপর সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১ ডিসেম্বর) যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের 'রিসার্চ সেল' কর্তৃক আয়োজিত সেমিনারটি কেন্দ্রীয় গ্যালারিতে সকাল ১১ টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। সেমিনারের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকেন মাইক্রোবায়োলজি ডিপর্টমেন্টের চেয়ারম্যান ড. ইকবাল কবির জাহিদ। অনুষ্ঠানের সূচনা বক্তব্য রাখেন ম্যাথমেটিক্স ডিপার্টমেন্টের সহকারী অধ্যাপক ড. ফরহাদ বুলবুল।

সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ড. সুভাষ চন্দ্র সাহা, সিনিয়র লেকচার, মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, ইউনিভার্সিটি অব টেকনোলোজি, সিডনি, অস্ট্রেলিয়া। তিনি বর্তমানে 'কম্পিটিশন ফ্লুইড ডাইনামিক্স' এর উপর কাজ করছেন। তার পৈতৃক নিবাস বাংলাদেশের সাতক্ষীরায়।

তিনি বলেন, নির্দিষ্ট রোগ সারাতে পার্শ্ব প্রতিক্রিয়াহীন ঔষধ আবিষ্কার করতে হবে। বর্তমানে অনেক ঔষধ আছে যা নির্দিষ্ট রোগ সারানোর পাশাপাশি আরও অনেক পার্শ্ব প্রতিক্রিয়ার সৃষ্টি করে। আমি এমন একটি যন্ত্র আবিষ্কার করছি যা শুধু মাত্র রক্তের ক্ষতিকর পার্টিকেলের উপর কাজ করবে। ফলে কোন পার্শ্বপ্রতিক্রিয়ার কোন সম্ভাবনা থাকবে না। যন্ত্রটি ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ড তৈরী করে কাজ করবে। বিভিন্ন ফার্মেসিতে যেখানে ১ ন্যানোমিটার পার্টিকেল নিয়ে কাজ করে সেখানে আমরা ১০ ন্যানোমিটার আকারের পার্টিকেল নিয়ে কাজ করছি। আস্ট্রেলিয়াতে এ সফলতা অনেক থাকলেও বাংলাদেশ এর থেকে অনেক পিছিয়ে।

বক্তব্যের শেষে তিনি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং কিভাবে শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা লাভ করতে পারে সে বিষয়েও কথা বলেন। এছাড়াও তিনি বলেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোন শিক্ষার্থী যদি রিসার্চ এর জন্য আস্ট্রেলিয়া আসতে চায় তাহলে আমি সর্বোচ্চ চেষ্টা করব তার জন্য।

গণিত বিভাগের চেয়ারম্যান মো. সাইফুল ইসলাম বলেন, সেমিনারটির মাধ্যমে শিক্ষার্থীরা আমাদের দৈনন্দিন জীবনে ম্যাথমেটিক্সের ব্যবহার ও রিসার্চে বিভিন্ন ধারণা পাবে এবং এই সকল বিষয়ে কাজ করতে আগ্রহী হবে।

গণিত বিভাগের সহকারী অধ্যাপক মো. জহুরুল ইসলাম মুঠো ফোনে বলেন, আমি আমার সুপার-ভাইজার স্যারকে অনুরোধ করি এ সেমিনার করার জন্য। তার সম্মতিক্রমে আমি আমার বিভাগের চেয়ারম্যান ও অন্যান্য শিক্ষকমন্ডলী এবং বিশ্ববিদ্যালয়ের রিসার্চ ডিরেক্টর ড. মো. সিরাজুল ইসলাম স্যারের সাথে কথা কে এ সেমিনারের আয়োজন করতে বলি। যার ফলে শিক্ষার্থীদের রিসার্চে আগ্রহ বাড়বে এবং বিজ্ঞান ও প্রযুক্তিকে এগিয়ে নিতে বিশেষ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে গণিত বিভাগসহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড