• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিসিএস ফরম পূরণে প্রতারণা

দোকানিসহ ৩ জনের বিরুদ্ধে মামলা, ভুক্তভোগীদের টাকা ফেরত দিলেন রাবি প্রক্টর

  রাবি প্রতিনিধি

১৮ নভেম্বর ২০১৮, ০৮:৪৫
রাবি
ভুক্তভোগীদের টাকা ফেরত দিচ্ছেন রাবি প্রক্টর (ছবি : সম্পাদিত)

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ৪০তম বিসিএস পরীক্ষার ফরম পূরণে প্রতারণার ঘটনায় এক দোকানের মালিকসহ তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

শনিবার (১৭ নভেম্বর) বাদী হয়ে নগরীর মতিহার থানায় এই মামলা করেন বিশ্ববিদ্যালয়ের তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আ. মমিন।

মামলার প্রধান আসামী হলেন বিশ্ববিদ্যালয়ের পরিবহন মার্কেটের স্পন্দন কম্পিউটার দোকানের মালিক মোস্তাক আহমেদ মামুন (৩০)। অপর দু’জন হলেন- তার সহযোগী রফিকুল ইসলাম আকাশ (১৯) ও আরিফ হোসেন (২৪)। তারা মোস্তাকের দোকানের পাশে ভাই ভাই কম্পিউটার দোকানের মালিক।

জানা যায়, কম্পিউটার দোকানী মোস্তাক আহমেদ মামুন (৩০) তার দোকানে আবেদনকারী প্রায় ৩০০ জন বিসিএস পরীক্ষার্থীর সাথে প্রতারণা করেছেন। সকল শিক্ষার্থীকে প্রতিবন্ধী হিসেবে ফরম পুরণ করেছেন কিন্তু প্রত্যেকের কাছ থেকে ৭০০ টাকা করে নিয়েছেন। প্রতিবন্ধীদের বিসিএস ফরম মাত্র ১০৫ টাকা আর সাধারণ শিক্ষার্থীদের ৭০৫ টাকা। ফলে আবেদনকারীদের অজান্তেই তিনি তাদের (আবেদনকারী) থেকে মোটা অঙ্কের টাকা আত্মসাৎ করেন।

কিন্তু আবেদনকারীদের ফোনে যে করফারমেশন ম্যাসেজ আসে সেখানে তারা জানতে পারেন তারা প্রতিবন্ধী হিসেবে আবেদন করেছেন। ওই কম্পিউটারের দোকান থেকে দেয়া ম্যাসেজ আর কনফারমেশন ম্যাসেজ এক নয়। এরপর তারা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির কাছে অভিযোগ করলে দোকানিকে আটক করা হয়। পরে দোকানের মালিক মোস্তাক বিষয়টি স্বীকার করেন।

এ দিকে, শিক্ষার্থীদের থেকে প্রতারণা করে নেয়া সকল টাকা উদ্ধার করে ভুক্তভোগীদের ফেরত দিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান। এ দিন বেলা সাড়ে ১১টার দিকে প্রক্টর দপ্তরে প্রায় ২শ শিক্ষার্থীর হাতে ৭০০ টাকা করে ফিরিয়ে দেওয়া হয়।

এ সময় অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘আমরা মোস্তাকের কাছ থেকে এক লাখ ৪৫ হাজার টাকা উদ্ধার করেছি। এখন পর্যন্ত ২শ পনেরোজনকে টাকা ফিরিয়ে দিয়েছি। যারা এখনও পায়নি তাদেরকেও টাকা ফেরৎ দেওয়া হবে।’

অপরপক্ষে, মামলার এজাহারে উল্লেখ করা হয়, ‘আমি গত ৩১ অক্টোবর মোস্তাকের দোকান থেকে বিসিএস পরীক্ষার ফরম পূরণ করি। পরে গত বৃহস্পতিবার আমার ইউজার আইডি আর পাসওয়ার্ড দিয়ে পিএসসি’র ওয়েবসাইটে প্রবেশ করে দেখতে পাই, আমি সুস্থ্য স্বাভাবিক হওয়ার পরও আমাকে দৃষ্টি প্রতিবন্ধী হিসেবে দেখানো হয়েছে। ওই দিনই আমি তার দোকানে যেয়ে জানতে পারি সে আরও দুই শতাধিক শিক্ষার্থীর ফরম পূরণে প্রতারণা করে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে ছয়শ করে টাকা আত্মসাৎ করেছেন।’

এ বিষয়ে মতিহার থানার ওসি শাহাদাত হোসেন বলেন, ‘মামলার আসামিদের আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।’

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড