• রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

জাবিতে ১ম বর্ষে ভর্তিচ্ছুদের মৌখিক পরীক্ষা শুরু আগামীকাল

  জাবি প্রতিনিধি ১৭ নভেম্বর ২০১৮, ২১:৪৮

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
ছবি : সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তির মৌখিক পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল ১৮ নভেম্বর (রবিবার) থেকে। ১৮, ১৯, ২০ এবং ২২ নভেম্বর মৌখিক পরীক্ষা (ভাইবা) অনুষ্ঠিত হবে।

পরীক্ষায় অংশ নেওয়ার জন্য এস.এস.সি. ও এইচ.এস.সি./সমমানের মূল সনদপত্র এবং প্রতিটি সনদপত্রের ১টি করে ফটোকপি নিয়ে আসতে হবে। ফটোকপিগুলো মৌখিক পরীক্ষায় উপস্থিত একজন শিক্ষককে দিয়ে সত্যায়িত করিয়ে নিতে হবে।

ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে (বিস্তারিত জানতে) সাক্ষাৎকারের বিস্তারিত সময়সূচী প্রকাশ করা হয়েছে। এ বছর স্ব-স্ব ইউনিটের সাক্ষাৎকার স্ব-স্ব অনুষদের ডিন ভবনে অনুষ্ঠিত হবে।

'এ' ও 'এইচ' ইউনিটের মৌখিক পরীক্ষা গাণিতিক ও পরিসংখ্যান ভবনে, 'বি', 'এফ' ও 'জি' ইউনিটের সমাজবিজ্ঞান ভবনে, 'সি' ইউনিটের নতুন কলা ভবনে; 'সি1' ইউনিটের পুরাতন কলা ভবনে; 'ডি' ইউনিটের জীববিজ্ঞান অনুষদে (বিজনেস স্টাডিজ অনুষদ ভবনের পাশে), 'ই' ইউনিটের বিজনেস স্টাডিজ ভবনে এবং 'আই' ইউনিটের বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটে (জীববিজ্ঞান অনুষদের একদম পাশেই) অনুষ্ঠিত হবে।

মৌখিক পরীক্ষা শেষে আগামী ২৭ নভেম্বর ইউনিট কমিটি কর্তৃক চূড়ান্ত মেধা তালিকা প্রকাশ করে শিক্ষা শাখায় প্রেরণ (নাম, পিতার নাম, মাতার নাম, রোল নম্বরসহ) করা হবে। ২৮ নভেম্বর থেকে ০২ ডিসেম্বর পর্যন্ত চুড়ান্ত মেধা তালিকা থেকে অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্নের পর ভর্তি নিশ্চিতকরণের জন্য শিক্ষার্থীকে (ক) অনলাইনে পূরণকৃত ফরমের প্রিন্ট কপি (খ) এস.এস.সি ও এইচ.এস.সি/সমমান পরীক্ষার মূল সনদপত্র এবং

মার্কশীট/গ্রেডশীট (গ) অভিভাবকের মাসিক আয়ের সনদপত্র (ঘ) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টার/সিভিল সার্জন/রেজিস্টার্ড চিকিৎসক হতে সংগৃহীত সনদপত্র, প্রত্যেকটির ১ (এক) সেট সত্যায়িত কপি প্রিন্টকৃত ভর্তির আবেদন ফরমের সাথে সংযুক্ত করে ০৩ ডিসেম্বর থেকে ০৬ ডিসেম্বর পর্যন্ত তারিখে সংশ্লিষ্ট বিভাগীয় সভাপতি

ও অনুষদের ডীন-এর মাধ্যমে রেজিস্ট্রার অফিসের শিক্ষা শাখায় জমা দিতে হবে। নির্ধারিত তারিখের মধ্যে উল্লেখিত কাগজপত্র জমা না দিলে ভর্তি বাতিলপূর্বক আসন শূণ্য ধরে পরবর্তী মেধা তালিকা থেকে উক্ত শূণ্য আসন পূরণ করা হবে।

চুড়ান্ত মেধা তালিকা থেকে ভর্তি প্রক্রিয়া সম্পন্নের পর ০৯ ডিসেম্বর শূন্য আসনের তালিকা প্রকাশ করা হবে। তার পরদিন ১০ ডিসেম্বর ইউনিট কমিটি কর্তৃক ‘ভর্তিকৃত শিক্ষার্থীদের’ মাইগ্রেশন তালিকা প্রকাশ করা হবে।

১২ ডিসেম্বর ইউনিট কমিটি কর্তৃক ২য় মেধা তালিকা প্রকাশ করা হবে। ২য় ধাপে প্রকাশিত মেধা তালিকা থেকে অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে ১৭ এবং ১৮ ডিসেম্বর। অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্নের পর ২য় ধাপে ভর্তি নিশ্চিতকরণের জন্য ২০ ডিসেম্বর (সকাল ৮.৩০ থেকে বিকেল ৪.০০ টা) সকল কাগজপত্র শিক্ষা শাখায় জমা দিতে হবে। ইউনিট কমিটি কর্তৃক ‘ভর্তিকৃত শিক্ষার্থীদের’ ২য় ধাপে মাইগ্রেশন তালিকা প্রকাশ করা হবে ২৩ ডিসেম্বর।

আসন শূন্য থাকা সাপেক্ষে ইউনিট কমিটি কর্তৃক ৩য় ধাপে মেধা তালিকা প্রকাশ করা হবে ৩০ ডিসেম্বর। ৩য় ধাপে প্রকাশিত মেধা তালিকা থেকে অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে ০২ এবং ০৩ জানুয়ারি। অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্নের পর ৩য় ধাপে ভর্তি নিশ্চিতকরণের জন্য ০৬ জানুয়ারি (সকাল ৮.৩০ থেকে বিকেল ৪.০০ টা) সকল কাগজপত্র শিক্ষা শাখায় জমা দিতে হবে।

৩য় ধাপে ভর্তি নিশ্চিতকরণের পর আসন শূন্য থাকা সাপেক্ষে ০৭ জানুয়ারি ইউনিট অফিসে স্ব শরীরে উপস্থিত ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের নিকট হতে আবেদনপত্র গ্রহণ করা হবে। শূন্য আসনে অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে ০৮ জানুয়ারি। শূন্য আসনে অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্নের পর ভর্তি নিশ্চিতকরণের জন্য ০৯ জানুয়ারি প্রয়োজনীয় সকল কাগজপত্র শিক্ষা শাখায় জমা দিতে হবে।

আর ক্লাস শুরুর সময় পরবর্তীতে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড