• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফল বাতিল হওয়া ঢাবির ‘ঘ’ ইউনিটের পুনঃভর্তি পরীক্ষা আজ

  নিজস্ব প্রতিবেদক

১৬ নভেম্বর ২০১৮, ০৮:২৯
ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষা আজ শুক্রবার (১৬ নভেম্বর) অনুষ্ঠিত হবে। এর আগে প্রশ্নফাঁস ও জালিয়াতির অভিযোগে এ ইউনিটের ফলাফল বাতিল করা হয়।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে৷ গত ১২ অক্টোবর অনুষ্ঠিত ‘ঘ’ ইউনিটের পরীক্ষায় উত্তীর্ণ ১৮ হাজার ৪৬৩ জন শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নেবেন।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ১৯টি কেন্দ্রে শুক্রবার বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। শুক্রবার দুপুর দুইটা পর্যন্ত ১২ অক্টোবরের পরীক্ষায় উত্তীর্ণরা বিশ্ববিদ্যালয়ের (admissions.eis.du.ac.bd) ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য দিয়ে প্রবেশপত্র ডাউনলোড ও পরীক্ষার আসন-বিন্যাস জানতে পারবেন। পরীক্ষার হলে মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায়, এ ধরনের যেকোনও ইলেকট্রনিক ডিভাইস সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া পরীক্ষা চলাকালে ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, গত ১২ অক্টোবরে ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার পরীক্ষা দেয় ১ হাজার ৬১৫টি আসনের বিপরীতে আবেদনকারী শিক্ষার্থী ৯৫ হাজার ৩৪১ জন।

১৬ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বেলা সাড়ে ৩টায় কেন্দ্রীয় ভর্তি অফিসে এই ফল প্রকাশ করেন। এ বছরের ভর্তি পরীক্ষায় ২৬ দশমিক ২১ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। বিগত কয়েক বছরের তুলনায় 'ঘ' ইউনিটে এই পাসের সংখ্যা দ্বিগুণ।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি অফিস সূত্রে জানা যায়, ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৭০ হাজার ৪৪০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছিলেন। এর মধ্যে পাস করেছেন ১৮ হাজার ৪৬৩ জন শিক্ষার্থী। পাসের হার ২৬ দশমিক ২১ শতাংশ। এ ছাড়াও মেধাতালিকায় প্রথম হওয়া শিক্ষার্থীসহ প্রথম সারির ১০০ জনের প্রায় ৮০ জনই নিজ নিজ ইউনিটে ফেল করে।

ভর্তি পরীক্ষা নিয়ে প্রশ্ন উঠলে উচ্চ আদালতে রিট আবেদনও করা হয়। ২২ অক্টোবর অধিকতর তদন্ত কমিটি গঠনের পরদিনই নতুন করে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড