• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রকৃতিই হয়ে উঠুক শিক্ষার্থীদের কল্পনার রঙিন আকাশ

  রেহেনো আক্তার রেখা

১৫ নভেম্বর ২০১৮, ১৭:২৫
প্রকৃতি
ছবি : প্রতীকী

আমাদের দেশের শিক্ষাব্যবস্থা শুধুমাত্র পাঠ্যবইয়ের মাঝে সীমাবদ্ধ। বইয়ের পাতায় শিক্ষার্থীদের খুঁজে বেড়াতে হয় কল্পনার রঙিন আকাশ। শিক্ষার্থীদের মোটা মোটা বইয়ের পাতায় জ্ঞানের পরিধিকে সীমাবদ্ধ রাখতে হয়। কিন্তু সব জ্ঞান যে বইয়ের পাতায় সীমাবদ্ধ নয় সেটা আমাদের সকলের জানা। সাধারণত স্কুল, কলেজে ও বিশ্ববিদ্যালয়, বিশেষ করে স্কুল-কলেজে শিক্ষার্থীদের মাঠ পর্যায়ের কাজ করতে তেমন একটি দেখা যায় না।

এছাড়া বছরে একবার মাত্র শিক্ষা সফরের আয়োজন করতে দেখা যায় এসব শিক্ষা প্রতিষ্ঠানে। এমনকি কোনো কোনো স্কুল-কলেজে সেটাও করা সম্ভব হয়ে উঠে না। দেখা যায় দুই এক বছর পর পর শিক্ষা সফরের আয়োজন করা হয়। এতে করে শিক্ষার্থীরা বঞ্চিত হচ্ছেন অনেক কিছু থেকে, বঞ্চিত হচ্ছেন প্রকৃতির মাঝে জ্ঞান অহরণের প্রকৃত শিক্ষা থেকে।

এসব শিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে কথা বলে দেখা গেছে, সাধারণত প্রতিষ্ঠানের আন্তঃকোন্দল, আর অর্থ সংকটে তারা প্রতিবছর শিক্ষা সফরের আয়োজন করতে সক্ষম হয় না। কিন্তু শিক্ষার্থীদের যদি বইয়ের পাশাপাশি প্রকৃতির মাঝে জ্ঞান অহরণের জন্য বিচরণ করা থেকে বঞ্চিত করা হয় তাহলে তারা কখনও বুঝতে শিখবে না জীবনের মানে কি?

শিক্ষার মূল উদ্দেশ্য তো শুধু ক্যারিয়ার গড়া নয়। প্রকৃত শিক্ষার মাধ্যমে নিজেকে বুঝতে শেখে জীবনের মানে বুঝতে পারার মাঝেই শিক্ষার প্রকৃত স্বার্থকতা লুকিয়ে থাকে। তাই ছোটবেলা থেকে শিক্ষার্থীদের পাঠ্যবইয়ের পাশাপাশি বাস্তবজীবন সম্পর্কে উপলব্ধি করতে শিক্ষার্থীদের প্রকৃতির মাঝে ছেড়ে দেওয়া উচিত। ফলে শিক্ষার্থীরা খুব সহজেই সৃজনশীল হয়ে উঠবেন।

এক্ষেত্রে প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে মাঠ পর্যায়ের কাজের প্রতি জোর দিতে হবে। এছাড়া সরকারের উচিত বর্তমান শিক্ষাব্যবস্থার পরির্বতন করে শিক্ষার্থীদের প্রকৃতির মাঝে জ্ঞান আহরণের জন্য যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করা। শুধু তাই নয়, এক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা রাখতে পারে পরিবারের অভিভাবক। চাইলে ছুটির দিনে বাবা-মা ছেলে-মেয়েদেরকে নিয়ে হারিয়ে যেতে পারেন দূরে কোথাও।

লেখক : সাংবাদিক

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড