• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবৈধ বিভাগ উন্নয়ন ফি বাতিল

জাবির প্রশাসনিক ভবন অবরোধে প্রগতিশীল ছাত্রজোটের ঘোষণা

  জাবি প্রতিনিধি

১৪ নভেম্বর ২০১৮, ২০:১৭
ভবন
জাবি প্রশাসনিক ভবন (ছবি : সংগৃহীত)

স্নাতক এবং স্নাতকোত্তরে অবৈধ বিভাগ উন্নয়ন ফি বাতিল করে রাষ্ট্রের কাছ থেকে আদায় করার দাবিতে বৃহস্পতিবার (১৫ নভেম্বর) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রশাসনিক ভবন অবরোধ করার ঘোষণা দিয়েছে প্রগতিশীল ছাত্রজোট।

বুধবার (১৪ নভেম্বর) প্রগতিশীল ছাত্র জোটের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রগতিশীল ছাত্র জোট দীর্ঘ বছর ধরে অবৈধ সকল ফি বাতিলের দাবিতে বিভিন্ন সময় আন্দোলন করে আসছে। প্রশাসন বারবার আমাদের দাবির সাথে একমত পোষন করছেন, এবং পরবর্তী বছর রাষ্ট্রের কাছ থেকে অর্থ আদায়ের আশ্বাস দিলেও আমরা এখনো পর্যন্ত অবৈধ ফি বাতিলের কোন উদ্যোগ দেখিনি, বরং গত ২ বছর ধরে নতুন করে মাস্টার্সে বিভাগ উন্নয়ন ফি চালু করে। আমরা বলেছি, পাবলিক বিশ্ববিদ্যালয়ের কোন প্রকার অর্থ সংস্থান করার দায়িত্ব শিক্ষার্থীদের না, এবং প্রশাসন আমাদের সাথে একমত, যখন নীতিগত জায়গায় বিষয়টি মীমাংসিত তখন কেন অবৈধভাবে ফি আদায় বাতিল করছে না?

এই পর্যায়ে আমরা প্রশাসন এবং বিভাগগুলোর বক্তব্যের মধ্যেও কোনরূপ মিল খুঁজে পাই না। সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণ করার কথা থাকলেও বিভাগগুলো এবং প্রশাসন দ্বিপাক্ষিক আলোচনার মধ্য দিয়ে অবৈধ ফি আদায়ের সিদ্ধান্ত নেন। আমরা অনেকবার বিভাগ, প্রশাসন এবং শিক্ষার্থী ত্রিপাক্ষিক আলোচনার প্রস্তাব দিলেও কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আমরা শিক্ষার্থীদের কাছ থেকে দাবির সমর্থনে সাড়ে ৪ হাজার গণস্বাক্ষর সংগ্রহ করেছি, বিশ্ববিদ্যালয়ের শতভাগ শিক্ষার্থী আমাদের দাবির পক্ষে আছেন। প্রশাসন যদি রাষ্ট্রের কাছ থেকে অর্থ আদায় করতে না পারেন শিক্ষার্থীরাও প্রশাসনের সাথে রাষ্ট্রের কাছে যেতে প্রস্তুত। আমরা প্রশাসনের পক্ষ থেকে এই উদ্যোগ এবং সদিচ্ছার বহিঃপ্রকাশ চাই। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে আমরা বারবার সদিচ্ছার ঘাটতি লক্ষ করছি। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি বিভাগ উন্নয়ন ফি এর ব্যাপারে প্রশাসন, বিভাগ, এবং শিক্ষার্থীদের মধ্যে চূড়ান্ত মীমাংসা না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব। আন্দোলনের অংশ হিসেবে আগামীকাল বৃহস্পতিবার (১৫ নভেম্বর) প্রশাসনিক ভবন অবরোধ করবে প্রগতিশীল ছাত্র জোট।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড