• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে জাবি উপাচার্যকে স্মারকলিপি

  জাবি প্রতিনিধি

১৩ নভেম্বর ২০১৮, ০৯:৪০
জাবি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) উপাচার্য বরাবর স্মারকলিপি ও গণস্বাক্ষর প্রদান করেছে প্রগতিশীল ছাত্রজোট। গণস্বাক্ষরে প্রায় সাড়ে চার হাজার শিক্ষার্থী স্বাক্ষর করে।

রবিবার (১২ নভেম্বর) বেলা ২টায় প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীরা উপাচার্যের হাতে এ স্মারকলিপি প্রদান করেন।

স্মারকলিপিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে বিভাগের উন্নয়নের নামে যে টাকা নেওয়া হয় তা ১৯৭৩ সালে প্রণীত পাবলিক বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের সাথে সংগতিহীন। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বাজেটে এই অর্থ যুক্ত হয় না। বিশ্ববিদ্যালয়ের অর্থ কমিটির প্রতিবেদনেও এই অর্থের কোনো হিসাব থাকে না। বিভাগ উন্নয়নের নামে যে অর্থ বিভাগগুলো নেয় তার স্বচ্ছতা নিয়েও প্রশ্ন রয়েছে। শিক্ষার্থীরা এই পরিস্থিতির নিরসন চায়। মাস্টার্সে ভর্তির সময়ও বিভাগ উন্নয়ন ফি নেয়া হয়।

এ বিষয়ে মাননীয় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে প্রশ্ন করা হলে তিনি বলেন, মাস্টার্সেও যে বিভাগ উন্নয়ন ফি নেওয়া হয় আমি তা জানতাম না।

স্মারকলিপিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) ১ম বর্ষে এ বছর ১৮৮৯ জন শিক্ষার্থী ভর্তি হবে। বিভাগ উন্নয়ন ফি বাবদ তাদের কাছে সাত হাজার টাকা হারে মোট এক কোটি ৩২ লাখ টাকা আদায় করা হবে।

এর আগে বেলা সাড়ে ১২টায় একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবন থেকে মিছিল বের করে তারা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ অনুষদ ভবন প্রদক্ষিণ করে পুরাতন রেজিস্ট্রার ভবনে গিয়ে শেষ হয়।

এ দিকে, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ফরম বিক্রি বাবদ বিশ্ববিদ্যালয় ১৬ কোটি ১৪ লাখ ৭৩ হাজার টাকা আয় করেছে। স্মারকলিপিতে এই টাকা থেকে বিভাগগুলোকে এক কোটি ৩২ লাখ টাকা প্রদানের প্রস্তাব দেয়া হয়।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড