• শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন

ঢাবিতে ভর্তি হতে পারবে হৃদয়

  অধিকার ডেস্ক ০৯ নভেম্বর ২০১৮, ১৮:০৭

হৃদয়
মায়ের কোলে হৃদয় (ছবি : সংগৃহীত)

মায়ের কোলে চড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষে 'খ' ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে এসেছিল 'সেরিবাল পালসি' রোগে আক্রান্ত শারীরিক প্রতিবন্ধী হৃদয়। শারীরিক এই প্রতিবন্ধকতাকে জয় করে মেধা দিয়ে নিজের অবস্থান গড়ে নিয়েছেন। 'খ' ইউনিটে ৩৭৪০ মেধাক্রম নিয়ে অপেক্ষায় ছিলেন ঢাবিতে ভর্তির স্বপ্ন পূরণের পথে। কিন্তু প্রতিবন্ধী কোটা ব্যবহারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীতিমালায় তার ভর্তি কার্যক্রম আটকে যায়।

তবে শেষ পর্যন্ত তার ভর্তিতে আর কোনো প্রতিবন্ধকতা রাখেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (৮ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় হৃদয় সরকারের ভর্তির বিষয়ে আপত্তি তুলে নেওয়ার নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তবে এ বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনো স্পষ্ট বক্তব্য দেয়নি। 

এ ব্যাপারে জানতে চাইলে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন বলেন, রেজিস্ট্রার বিল্ডিং থেকে লিখিত কাগজপত্র এলেই এ বিষয়ে বিস্তারিত কথা বলা যাবে। 

রেজিস্ট্রার বিল্ডিংয়ের একাধিক সূত্র জানায়, হৃদয় সরকারের ভর্তিতে ডিনস কমিটি সিদ্ধান্ত নিয়েছে। কাগজপত্র তৈরি করা হচ্ছে। সেগুলো অনুষদে পাঠালে হৃদয় সরকারের ভর্তিতে আর কোনো বাধা থাকবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী ভর্তি পরীক্ষায় কেবল বাক, শ্রবণ ও দৃষ্টিপ্রতিবন্ধীর শারীরিক প্রতিবন্ধী কোটায় ভর্তির সুযোগ পাবে। এ ক্ষেত্রে হৃদয়ের ভর্তিতে বাধা ছিল। বিশ্ববিদ্যালয় প্রশাসন এই শর্ত শিথিল করায় হৃদয়ের ভর্তিতে আর কোনো বাধা থাকল না।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"ঢাবি".*')) AND id<>27437 ORDER BY id DESC LIMIT 0,5

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড